আন্তর্জাতিক শিক্ষা

শনিবার | ১৬ ডিসেম্বর, ২০১৭ | ২ পৌষ, ১৪২৪ | ২৭ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » শিক্ষা » আন্তর্জাতিক শিক্ষা » ‘সেলফি’ অক্সফোর্ড অভিধানে ২০১৩ সালের সেরা শব্দ

‘সেলফি’ অক্সফোর্ড অভিধানে ২০১৩ সালের সেরা শব্দ

‘সেলফি’ অক্সফোর্ড অভিধানে ২০১৩ সালের সেরা শব্দ

২০১৩ সালের সবচেয়ে জনপ্রিয় শব্দ হিসেবে ‘সেলফি’কে অক্সফোর্ড অভিধানে স্থান দেওয়া হয়েছে বলে জানান অভিধানটির সম্পাদকেরা।

তারা আরোও জানান, কেবল গেল বছরেই ইংরেজি ভাষায় এ শব্দের ব্যবহার বেড়েছে ১৭ হাজার শতাংশেরও বেশি।

অভিধানে এ বছর যুক্ত অন্যান্য শব্দের মধ্যে রয়েছে ‘টোয়্যার্ক’ – মিলি সাইরাসের নাচের একটি মুদ্রা, ‘বিঞ্জ-ওয়াচ’ –যার অর্থ বলা হচ্ছে অতিমাত্রায় টিভি দেখা এবং ‘শ্মিট’ – বায়োলোজিকাল টিস্যু থেকে তৈরি কৃত্রিম মাংস।

উদ্ভাবন

প্রায়ই ইংরেজি ভাষীদের উদ্ভাবন করা এরকম নানা শব্দ ওয়ার্ড অব দ্য ইয়ার হিসেবে অক্সফোর্ডের অভিধানে স্থান পায়। আর এসব শব্দ সামাজিক, রাজনৈতিক এবং প্রযুক্তিগত নানা পরিবর্তনের ভিতর দিয়ে বের হয়ে আসে।

“সামাজিক মাধ্যমগুলো নানাভাবে শব্দটিকে জনপ্রিয় করতে সাহায্য করেছে” জুডি পারসাল, অক্সফোর্ড ডিকশনারিসের সম্পাদনা পরিচালক।

যেমন ২০০৪ সালে ছিল ‘শেভ’, ২০০৮ সালে ছিল ‘ক্রেডিট ক্রাঞ্চ’ আর গেল বছরে ছিল ‘অমনিশ্যাম্বলস্’।

অক্সফোর্ড অভিধানে জায়গা পেতে অন্তত ১২মাস যে একটি শব্দকে প্রচুর ব্যবহৃত হতে হবে তা নয় বরং ওটিকে জনমনে বিশেষ স্থান পেতে হবে ওই সময়ের মধ্যে। মানুষের মুখে ওই শব্দের ব্যবহারের ব্যপকতার থেকে বরং শব্দটির প্রভাব অনেক বেশি গুরুত্বপূর্ণ এক্ষেত্রে।

‘সেলফি’কে অক্সফোর্ড অভিধানে সংজ্ঞায়িত করা হয়েছে এভাবে – একটি ছবি (আলোকচিত্র) যা নিজেরই তোলা নিজের প্রতিকৃতি, সাধারণত স্মার্টফোন বা ওয়েবক্যামে ধারণ করা এবং যেকোন সামাজিক মাধ্যমে আপলোড (তুলে দেয়া) করা।

অক্সফোর্ড অভিধান পরিচালিত এক গবেষণায় দেখা গেছে প্রতি মাসে ওয়েবে প্রায় দেড় কোটি বার ইংরেজি শব্দ হিসেবে এটি ব্যবহৃত হয়ে আসছে।

নতুন শব্দের উত্থান বুঝতে এর ভৌগলিক দিক ব্যবহার ইত্যাদি গতিপথ লক্ষ রাখতে অক্সফোর্ড অভিধান নিজস্ব সফ্টওয়্যার ব্যবহার করে।

২০০২ সালে অস্ট্রেলিয়ান একটি অনলাইন ফোরাম প্রথম সেলফি শব্দটি ব্যবহার করে বলে জানায় অক্সফোর্ড অভিধান।

পোপের সাথে সেলফি

pope-selfie_BCCNews24

ওটি ছিল এক ব্যক্তির আঘাতপ্রাপ্ত চেহারার ছবি যেটি তিনি কোথাও ভ্রমণে গিয়ে তুলেছিলেন এবং কিছুদিন তা ফোরামে প্রদর্শিত হয়েছিল। ওখানে তিনি দুঃখ প্রকাশ করে লিখেছিলেন – ছবিটি আউট অব ফোকাস ছিল এজন্য নয় যে তিনি মদ্যপ ছিলেন বরং ছবিটি ছিল একটি সেলফি।

এ বছর সেলফি ইংরেজি ভাষায় ব্যপক জনপ্রিয়তা পায়, পোপের সাথে তোলা এক কিশোরের ছবি তুমুল আলোচনা তৈরি করার পর।

‘সামাজিক মাধ্যমগুলো নানাভাবে শব্দটিকে জনপ্রিয় করতে সাহায্য করেছে’ বলছিলেন অক্সফোর্ড ডিকশনারিসের সম্পাদনা পরিচালক জুডি পারসাল, ‘হ্যাশট্যাগসহ সেলফিকে ফটোশেয়ারিং ওয়েবসাইট ‘ফ্লিকার’-এ ২০০৪ এ দেখা গেছে। ২০১২ এর আগপর্যন্ত এর ব্যবহার ততটা ব্যপক আকারে দেখা যায়নি, যা এখন মূল ধারার মাধ্যমগুলোতে দেখা যাচ্ছে।’

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন