এই মুহূর্তে

বৃহস্পতিবার | ২৩ নভেম্বর, ২০১৭ | ৯ অগ্রহায়ণ, ১৪২৪ | ৩ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু

সারাদেশে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়েছে। নির্বাচন নিয়ে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যেই আজ বেলা ১১টায় সারাদেশে একযোগে শুরু হয়েছে এই পরীক্ষা।

সারা দেশে ছয় হাজার ৫৭৪টি কেন্দ্রে বেলা এগারটা থেকে দেড়টা পর্যন্ত এ পরীক্ষা চলবে। আগামী ২৮ নভেম্বর পরীক্ষা শেষ হবে। এ বছর ২৫ শতাংশ যোগ্যতাভিত্তিক (সৃজনশীল) প্রশ্ন থাকায় সবগুলো পরীক্ষার সময়ই আধা ঘন্টা করে বেড়েছে। তবে বরাবরের মতোই প্রতিবন্ধী শিক্ষার্থীরা পরীক্ষায় অতিরিক্ত ২০ মিনিট সময় পাচ্ছে।

এ বছরে পরীক্ষায় অংশ নিয়েছে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী। এবার প্রাথমিক সমাপনীতে পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৪৯ হাজার ২৬৫ জন এবং ইবতেদায়ীতে ৩ লাখ ২০ হাজার ৪৫৫ জন। সব মিলিয়ে পরীক্ষার্থীর সংখ্যা এবার ২৯ লাখ ৫০ হাজার ১৯৩, যার মধ্যে ছয় হাজার ৪৫৭ জন ইংরেজি মাধ্যমের পরীক্ষার্থী। তাছাড়া, দেশের বাইরে রিয়াদ, জেদ্দা, আবুধাবী, বাহরাইন, দুবাই, কাতার, ত্রিপোলী এবং ওমান কেন্দ্রে ৭৭৪ জন শিক্ষার্থী সমাপনী পরীক্ষা দিচ্ছে।

এর আগে সোমবার সচিবালয়ে এক আয়োজিত সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী আফছারুল আমীন জানান, আগামী ২৬ ডিসেম্বর পরীক্ষার ফল প্রকাশের পরিকল্পনা নেয়া হয়েছে। সেক্ষেত্রে ৩১ ডিসেম্বর শিক্ষার্থীরা নম্বরপত্র পাবে এবং উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ২০ জানুয়ারি সনদপত্র দেয়া হবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন