এই মুহূর্তে

শুক্রবার | ১৭ নভেম্বর, ২০১৭ | ৩ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৭ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » গোলাম আযমের আপিলের সার সংক্ষেপ জমার নতুন তারিখ ২ ডিসেম্বর

গোলাম আযমের আপিলের সার সংক্ষেপ জমার নতুন তারিখ ২ ডিসেম্বর

গোলাম আযমের আপিলের সার সংক্ষেপ জমার নতুন তারিখ ২ ডিসেম্বর

একাত্তরে যুদ্ধাপরাধের দায়ে ৯০ বছর দণ্ডের বিরুদ্ধে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের আপিলের ‘সার সংক্ষেপ’ জমা দিতে আরো সময় দিয়েছে আপিল বিভাগ।

বুধবার প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের পাঁচ বিচারকের বেঞ্চ এই সার সংক্ষেপ জমা দেয়ার জন্য ২ ডিসেম্বর নতুন তারিখ নির্ধারণ করে দেয়। এ সময় আসামি পক্ষে অ্যাডভোকেট অন রেকর্ড জয়নুল আবেদিন এবং রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এম কে রহমান উপস্থিত ছিলেন।

এ মামলায় রাষ্ট্রপক্ষ ইতোমধ্যে আপিলের সারসংক্ষেপ জমা দিয়েছে। আসামি পক্ষকে সারসংক্ষেপ জমা দিতে এর আগেও সময় দেয়া হয়েছিল।

অপরাধ বিবেচনায় ‘সর্বোচ্চ শাস্তি পাওয়ার যোগ্য’ হলেও ‘বয়স ও স্বাস্থ্যের অবস্থা বিবেচনায়’ গত ১৫ জুলাই গোলাম আযমকে ৯০ বছরের কারাদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।পরে ৫ অগাস্ট বেকসুর খালাস চেয়ে দণ্ডের বিরুদ্ধে আপিল করেন জামায়াতের সাবেক আমির গোলাম আযম। একাত্তরে যুদ্ধাপরাধীদের হোতা গোলাম আযমের সর্বোচ্চ শাস্তি চেয়ে গত ১২ অগাস্ট আপিল করে রাষ্ট্রপক্ষ।

উল্লেখ্য,একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করে শান্তি কমিটি, রাজাকার ও আলবদর বাহিনী গঠনে নেতৃত্ব দেন গোলাম আযম। এসব আধা সামরিক বাহিনীর সহযোগিতা নিয়ে পাকিস্তানি সেনারা বাংলাদেশে ব্যাপক হত্যা ও নির্যাতন চালায়। মুক্তিযুদ্ধের শেষের দিকে ১৯৭১ সালের নভেম্বরে বাংলাদেশ ছেড়ে পাকিস্তানে যান গোলাম আযম। যুদ্ধে পাকিস্তানের পরাজয়ের পর সেখান থেকে চলে যান যুক্তরাজ্যে। ৭ বছর লন্ডনে অবস্থান করার পর ১৯৭৮ সালে আবার বাংলাদেশে আসেন এই জামায়াত নেতা। ১৯৯৯ সালে তিনি জামায়াতে ইসলামী বাংলাদেশের আমিরের পদ থেকে অবসরে গেলেও দলটির তাত্ত্বিক গুরু হিসেবে সম্পৃক্ততা বজায় রাখেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন