এই মুহূর্তে

শুক্রবার | ১৭ নভেম্বর, ২০১৭ | ৩ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৭ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » রাজনৈতিক অস্থিরতা দেশকে পেছনে ঠেলে দিতে পারে: সিপিডি

রাজনৈতিক অস্থিরতা দেশকে পেছনে ঠেলে দিতে পারে: সিপিডি

রাজনৈতিক অস্থিরতা দেশকে পেছনে ঠেলে দিতে পারে: সিপিডি

অস্থিতিশীল রাজনৈতিক অবস্থা দেশের সার্বিক উন্নয়নকে বাধাগ্রস্ত করতে পারে এবং এতে উন্নয়নের ধারা ব্যাহত হতে পারে বলে মন্তব্য করছেন সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডির) গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন।

বুধবার সকালে সংস্থাটির কার্যালয়ে জাতিসংঘের উন্নয়ন ও বাণিজ্য বিষয়ক সংস্থা আংকটাড প্রকাশিত বিশ্বের ৪৯টি স্বল্পোন্নত দেশের ২০১৩ সালের প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

প্রতিবেদনে বাংলাদেশের অবস্থান আগের চেয়ে বেশ ভালো অবস্থানে আছে বলে উল্লেখ করা হয়। এতে জানানো হয়, মাথাপিছু আয় বৃদ্ধি পেলেও কৃষিতে খুব একটা ভালো করতে পারেনি বাংলাদেশ। এই পেশার সঙ্গে প্রায় ৫০ শতাংশ মানুষ জড়িত থাকলেও দেশের জিডিপিতে কৃষির অবদান মাত্র ৩০ শতাংশ বলেও জানানো হয় প্রতিবেদনটিতে।

বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোতে নারীদের শ্রমবাজারে অংশগ্রহণের হার বেড়েছে জানিয়ে কিভাবে এই দেশগুলো একটি টেকসই ও উন্নয়নশীল অর্থনীতি পেতে পারে প্রতিবেদনটিতে এর জন্য কিছু সুপারিশও করেছে আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ)।

প্রতিবেদনটিতে আগামী পাঁচ বছরে বিশ্ব অর্থনীতিতে চাঙ্গা ভাব ফিরে আসার সম্ভাবনাও অনেক কম বলে উল্লেখ করেন। ২০২৭ সাল নাগাদ বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশের রূপান্তরিত হতে পারে বলেও আশা প্রকাশ করা হয়।

সিপিডির ঢাকাস্থ কার্যালয়ে মাইক্রোসফট পাওয়ারপয়েন্টে পুরো প্রতিবেদনটি তুলে ধরেন সংস্থাটির গবেষণা পরিচালক ড. ফাহমিদা খাতুন। এ সময় আরো উপস্থিত ছিলেন সংস্থাটির কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন এবং সানজিদা আক্তার।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন