এই মুহূর্তে

বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর, ২০১৭ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » পোশাক কারখানার নিরাপত্তায় একক মানদণ্ড নির্ধারন

পোশাক কারখানার নিরাপত্তায় একক মানদণ্ড নির্ধারন

পোশাক কারখানার নিরাপত্তায় একক মানদণ্ড নির্ধারন

বাংলাদেশের পোশাক কারখানার  মানদন্ড নির্ধারন করার জন্য ,ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোর প্রতিষ্ঠান আর্থিক সহয়তার করার আশ্বাস প্রদান।

ইউরোপীয় ও উত্তর আমেরিকার এসব ক্রেতা প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে গ্যাপ, ওয়ালমার্ট ও এইচ এন্ড এম।

ইউরোপীয় ক্রেতারা বলছে যেসব কারখানার মানদণ্ড উন্নত করতে হবে তাদের অগ্নি ও নিরাপত্তামূলক সংস্কারে তারা অর্থায়ন করতে রাজী আছে।

ওদিকে উত্তর আমেরিকার ক্রেতাদের সংগঠন অ্যালায়েন্স ফর ওয়ার্কার সেফটি বলছে ,তারা কারখানার নিরাপত্তা ব্যবস্থা উন্নত করতে মালিকদের ১০০ মিলিয়ন ডলার ঋণ দিতে সম্মত হয়েছে।

এছাড়া ক্রেতা প্রতিষ্ঠান গুলো পৃথক ভাবেও বাংলাদেশের কারখানা নিরাপত্তা ব্যবস্থা উন্নয়নের কাজ করতে পারে বলেও উল্লেখ করা হয়েছে।

আমেরিকান অ্যালায়েন্সের প্রেসিডেন্ট জেফরি ক্রিল্লা এই চুক্তি একটি বড় পদক্ষেপ হিসেবে বর্ণনা করে বলেন ,পরিবর্তন মানতে কারখানার মালিকদের তারা জোড় করবেননা।

ক্রেতারাও নিরাপত্তা মানদণ্ডের কারণে স্বেচ্ছায় সরে আসতে পারে।

গত বছরে তাজরিন ফ্যাশন নামে একটি কারখানায় অগ্নিকান্ডে ১১২ জন শ্রমিকের মৃত্যু এবং এ বছরে রানা প্লাজা ধসে এক হাজারের বেশি মানুষ নিহত হওয়ার পর বাংলাদেশের তৈরি পোশাক কারখানাগুলো পরিবেশ নিয়ে গভীর পর্যবেক্ষণের মধ্যে রয়েছে।

চীনের পর বাংলাদেশ ২য় রপ্তানিকারক দেশ যারা তাদের তৈরি কৃত পোশাকের ৬০ শতাংশ রপ্তানি করে ইউরোপে এবং ২৩ শতাংশ করে মার্কিন যুক্তরাষ্ট্রে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন