21 Feb 2018
এই মুহূর্তে

মঙ্গলবার | ২০ ফেব্রুয়ারি, ২০১৮ | ৮ ফাল্গুন, ১৪২৪ | ২ জমাদিউস-সানি, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » নির্বাচনী ইশতেহারের প্রাসঙ্গিকতা

নির্বাচনী ইশতেহারের প্রাসঙ্গিকতা

নির্বাচনী ইশতেহারের প্রাসঙ্গিকতা

সংলাপ নিয়ে কথা শুনতে শুনতে আমাদের সবার মনে একটা হতাশা ও শোকের জন্ম নিয়েছে। প্রতিদিন এত আলোচনা, পর্যালোচনা আর সাক্ষাতকারের ভিড়ে, আমাদের রাজনীতি পর্যালোচনায় আর কোন বিষয় যেন স্থান করে নিতে পারছেনা। এরই মধ্যে শুরু হয়েছে সর্বদলীয় সরকারের পরিবর্তে বহুদলীয় সরকার ব্যবস্থার অধীনে নির্বাচনকে পরিচালনার সিদ্ধান্ত। এই বহুদলীয় সরকার ব্যবস্থা সর্বদলীয় সরকারের নামকরণে পরিচিতি লাভ করতে পারেনি। কারণ দেশের প্রধান বিরোধীদল এখনও চিন্তা করছে কুশল বিনিময় করে নির্বাচনে অংশগ্রহণ করার না করার বিষয়ে।

আমাদের মধ্যে করোরই সময় নেই নির্বাচন যদি অনুষ্ঠিত হতেই হয়, তাহলে দলগুলো কি ইশতেহার নিয়ে জনসম্মুখে হাজির হবে তা নিয়ে ভাববার।এ নিয়ে কারো কোন মতামত আছে বলে তেমন প্রচারও দেখছিনা। আমরা এখনও সংলাপের ভাইরাসে আক্রান্ত। যদি নির্বাচনের তফসিল ঘোষনা আগামী সপ্তাহে ঘটে,এবং বিএনপি যদি সিদ্ধান্ত নিয়েই ফেলে যে নির্বাচনে অংশগ্রহণ করবে, তাহলে তারা তাদের ইশতেহারে কি কি বিষয়ের উপর গুরুত্ব দিবে এ নিয়ে আলোচনা অথবা সিদ্বান্তই বা কখন হবে। অন্যদিকে সরকার ও নিশ্চিত হতে পারছেনা যে, বিরোধীদল নির্বাচনে অংশগ্রহণ করবে কি করবে না সে বিষয়ে।

আগামী পাঁচ বছরের জাতীর ভাগ্য নির্ধারনের জন্য সংলাপের প্রয়োজন বেশি,না প্রত্যেক দলের নির্বাচনী ইশতেহার নিয়ে গঠনমূলক চিন্তা ভাবনা করা উচিত,সে দায়িত্ব শুধু রাজনৈতিক দলগুলোর নয়।নির্বাচনী বিরোধীতার একটা মানানসই সংজ্ঞা নির্ধারন করা বোধ হয় খুব প্রয়োজন। আর এ জন্য প্রত্যেক নির্বাচনের পূর্বে সমঝোতার নামে হরতাল আহবান ও মানুষ মারার পরিকল্পনার প্রক্রিয়া বন্ধ করার বিল নবম সংসদে উত্থাপন করা জরুরী ছিল। যেখানে উত্থাপনই হয়নি, সেখানে পাস আর কবে হবে তাতো কল্পোনাতীত।তাহলে ধরে নিব আমাদের বিরোধী দলেরা সবসময়ই নির্বাচনী ইশতেহার বিষয়ে উদাসীন থাকার জন্য সংলাপের নাটক করে থাকে,যাতে এদেশের সাহজ সরল জনগণ কখনই সময় না পায় কোন দলের ইশতেহার ভাল করে বোঝার বা পড়ার। আমরা আর কতকাল নির্বাচনী ইশতেহার না দেখে, না শুনে, না বুঝে আইন প্রণেতাদের ভোট দেব।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন