Azizul Bashar
এই মুহূর্তে

শুক্রবার | ১৭ আগস্ট, ২০১৮ | ২ ভাদ্র, ১৪২৫ | ৫ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » সিরিয়ায় ৩ বছরে ১১,০০০ হাজার শিশু নিহত

সিরিয়ায় ৩ বছরে ১১,০০০ হাজার শিশু নিহত

সিরিয়ায় ৩ বছরে ১১,০০০ হাজার শিশু নিহত

সিরিয়ায় গত  তিন বছরের সহিংসতায় ১১ হাজারেরও বেশি শিশু নিহত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

‘স্টোলেন ফিউচার- দ্যা হিডেন টোল অব চাইল্ড ক্যাজুয়াল্টিজ ইন সিরিয়া’ শীর্ষক এক প্রতিবেদনে একথা জানিয়েছে ব্রিটেনের গবেষণা প্রতিষ্ঠান অক্সফোর্ড রিসার্চ গ্রুপ। এতে দাবি করা হয়েছে, ২০১১ সালের মার্চ মাসে সিরিয়ার সহিংসতা শুরু হওয়ার পর থেকে ২০১৩ সালের আগস্ট পর্যন্ত সময়ে নিহত শিশুর সংখ্যা তারা গণনায় এনেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বেশিরভাগ শিশু বোমা বা মর্টারের গোলার আঘাতে নিহত হয়েছে। ১৭ বছর বা তার চেয়ে কম বয়সী নিহত ১১,৪২০টি শিশুর মধ্যে ৩৮৯ জন স্নাইপারের বন্দুকের গুলিতে নিহত হয়েছে। প্রায় ৭৬৪ জনকে ধরেই বিনা বিচারে হত্যা করা হয়েছে এবং ১০০’র বেশি শিশু নির্যাতনের শিকার হয়েছে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

এ প্রতিবেদন তৈরিতে অংশগ্রহণকারী হানা সালামা বলেছেন, যেভাবে সিরিয় শিশুরা নিহত হয়েছে তা সত্যিই পীড়াদায়ক। নিজ ঘর-বাড়িতে অবস্থানের সময় কিংবা বাড়ির কাছে খেলার মাঠে খেলার সময় অথবা রুটির দোকানে লাইনে দাঁড়িয়ে থাকার সময় শিশুরা নিহত হয়েছে। অনেক শিশু নিহত হয়েছে স্কুলের ক্লাসরুমে। প্রতিবেদনে যে সংখ্যা উল্লেখ করা হয়েছে তাদের প্রত্যেকের নাম-ঠিকানা তাদের সংগ্রহে রয়েছে বলে দাবি করেছেন সালামা।

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে বিদেশি মদদে সহিংসতা চলছে। আমেরিকার নেতৃত্বে পশ্চিমা দেশগুলো সিরিয়ায় অস্ত্রসস্ত্রসহ আল-কায়েদার মতো সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে ঢুকিয়ে দিয়ে নিরীহ মানুষ হত্যা করছে। এ কাজে পাশ্চাত্যকে সাহায্য করছে সৌদি আরব, তুরস্ক ও কাতারের মতো সিরিয়ার কিছু প্রতিবেশী দেশ।

সূত্র: বিবিসি বাংলা

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন