Azizul Bashar
এই মুহূর্তে

সোমবার | ২০ আগস্ট, ২০১৮ | ৫ ভাদ্র, ১৪২৫ | ৮ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » পারমানবিক কর্মসূচি সমঝোতা মধ্যপ্রাচ্যকে নিরাপদ করবে: জন কেরি

পারমানবিক কর্মসূচি সমঝোতা মধ্যপ্রাচ্যকে নিরাপদ করবে: জন কেরি

পারমানবিক কর্মসূচি সমঝোতা মধ্যপ্রাচ্যকে নিরাপদ করবে: জন কেরি

ইরানের পারমানবিক কর্মসূচী নিয়ে  যেকোনো সমঝোতা ইসরায়েল এবং মধ্যপ্রাচ্যকে নিরাপদ করে তুলবে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

তবে ইসরায়েল এ সমঝোতার তীব্র বিরোধিতা করছে। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে অন্তর্বর্তী চুক্তির বিষয়ে কথা বলতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে টেলিফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ইসরায়েলের প্রতি যুক্তরাষ্ট্রের অঙ্গীকারের বিষয়েও মি. নেতানিয়াহুকে পুনরায় আশ্বস্ত করেছেন প্রেসিডেন্ট ওবামা। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে একটি দীর্ঘমেয়াদী সমাধানে পৌঁছানোর জন্য ইসরায়েলের সাথে খুব দ্রুতই যুক্তরাষ্ট্র আলোচনা করতে চায় বলেও জানান মি. ওবামা। প্রাথমিকভাবে এ চুক্তিকে একটি ঐতিহাসিক ভুল বলে বর্ণনা করেন মি. নেতানিয়াহু।zzzzz রোববার জেনেভাতে যুক্তরাষ্ট্র এবং পাঁচটি বিশ্বশক্তির সাথে এক বৈঠকে এ সমঝোতায় পৌছায় ইরান। পরমাণু কর্মসূচি নিয়ে সমঝোতায় পৌঁছানো উপলক্ষে তেহরানে শত শত মানুষ ইরানী আলোচনাকারীদের অভ্যর্থনা জানিয়েছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী এবং শীর্ষ আলোচনাকারী মোহাম্মদ জাভেদ জারিফ রাষ্ট্রীয় টেলিভিশনের এক সাক্ষাৎকারে বলেছেন, চুক্তি অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য তার দেশ প্রস্তুত। চুক্তি অনুযায়ী, ইরান অস্ত্র বানানোর উপযুক্ত পরিশোধিত ইউরেনিয়ামের মজুদ কমাবে। এর পরিবর্তে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা সীমিত করবে কিংবা অস্থায়ীভাবে বন্ধ রাখবে। এসব নিষেধাজ্ঞার ফলে ইরানের অর্থনীতি প্রায় পঙ্গু অবস্থায় দাঁড়িয়েছে। ছ’মাসের এই অস্থায়ী চুক্তির সময়ে ইরানের স্থায়ী এবং দীর্ঘমেয়াদি চুক্তির লক্ষ্যে কথাবার্তা চলবে।

সূত্র:বিবিসি বাংলা

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন