Azizul Bashar
এই মুহূর্তে

শুক্রবার | ১৭ আগস্ট, ২০১৮ | ২ ভাদ্র, ১৪২৫ | ৫ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » বাংলাদেশ ব্যাংক প্রবাসীদের ডাটাবেজ করবে

বাংলাদেশ ব্যাংক প্রবাসীদের ডাটাবেজ করবে

বাংলাদেশ ব্যাংক প্রবাসীদের ডাটাবেজ করবে

প্রবাসী বাংলাদেশীদের (এনআরবি) জন্য ডাটাবেজ করবে বাংলাদেশ ব্যাংক। এনআরবি ওয়েবলিঙ্কের এই ডাটাবেজে প্রবাসীদের তথ্য সংরক্ষিত থাকবে। তাদের দেশের ও বিদেশের ব্যাংকিং সেবা সম্পর্কে নিয়মিত অবহিত করা হবে।  সোমবার বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান আনুষ্ঠানিকভাবে ডাটাবেজের উদ্বোধন করেন।

বাহরাইন প্রবাসী মোবারক হোসেন, কানাডা প্রবাসী সুব্রত কুমার ও ইতালী প্রবাসী হোসনে আরা আনুষ্ঠানিকভাবে তাদের তথ্য ডাটাবেজে অন্তর্ভূক্ত করেন। বাংলাদেশ ব্যাংক জানায়, এই ডাটাবেজে প্রবাসীদের কর্মস্থল, পেশার যাবতীয় বিবরণ, বসবাসের বিস্তারিত বিবরণ সংরক্ষণ করা হবে। নিজেরা নিজেদের মধ্যে যোগাযোগের সুযোগ পাবেন।

গভর্নর বলেন, প্রবাসীরা আমাদের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি। তাদের আয়ের ওপর ভর করে চলছে দেশ। কিন্তু তাদের কষ্টার্জিত অর্থ সঠিকভাবে বিনিয়োগ করা হচ্ছে না। জমি/বাড়ি বিক্রিতে ব্যবহার হয় এসব অর্থ। তারা উৎপাদনশীল খাতে বিনিয়োগ করার কোনো নির্দেশনা পাচ্ছেন না। এই ডাটাবেজ সেগুলো নিশ্চিত করবে। আমরা চেষ্টা করবো, বিদেশে বসবাসরত এক কোটি প্রবাসীকে এই ডাটাবেজে নিয়ে আসতে।

গভর্নর বলেন, আমরা এখন থেকে প্রতি বছর সর্বোচ্চ পরিমাণ রেমিটেন্স পাঠানো ১০ প্রবাসী বাংলাদেশিকে সম্মানিত করবো। এই উদ্যোগ এ বছর থেকেই নেওয়া হবে। অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সুধীর চন্দ্র দাস বলেন, বর্তমানে ৫০ শতাংশ রেমিটেন্স আসে ব্যাংকিং চ্যানেলে। বাকি ৫০ শতাংশ ব্যাংকিং চ্যানেলের বাইরে আসে। সেটি নিশ্চিত করা গেলে রেমিটেন্সে বাড়বে।

আরেক নির্বাহী পরিচালক আহসান উল্লাহ বলেন, ডাটাবেজে সব শ্রেণীর প্রবাসীদের নিয়ে আসতে হবে।  ডাটাবেজের উদ্বোধন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা, সেন্টার ফর এনআরবি ফাউন্ডেশনের এমই চৌধুরী শামীম উপস্থিত ছিলেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন