Azizul Bashar
এই মুহূর্তে

শুক্রবার | ১৭ আগস্ট, ২০১৮ | ২ ভাদ্র, ১৪২৫ | ৫ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » পিলখানায় ফাঁসির দণ্ডপ্রাপ্তরা রায়ের কপি পাবেন ১ ডিসেম্বর

পিলখানায় ফাঁসির দণ্ডপ্রাপ্তরা রায়ের কপি পাবেন ১ ডিসেম্বর

পিলখানায় ফাঁসির দণ্ডপ্রাপ্তরা রায়ের কপি পাবেন ১ ডিসেম্বর

পিলখানা হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা এখনো রায়ের অবিকল সত্যায়িত অনুলিপি হাতে পাননি। এ কারণে তাঁদের আইনজীবীরা উচ্চ আদালতে নিয়মিত আপিল করতে পারেননি। আসামিপক্ষের আইনজীবীরা জানিয়েছেন, আগামী ১ ডিসেম্বর রায়ের অনুলিপি আসামিরা হাতে পাবেন।

২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি তৎকালীন বিডিআর (বর্তমান বিজিবি) সদর দপ্তর পিলখানায় বিদ্রোহের ঘটনায় ৫৭ জন সেনা কর্মকর্তাসহ ৭৪ জন নিহত হয়। ওই ঘটনায় দায়ের করা হত্যা মামলায় আসামি করা হয় ৮৫০ জনকে, যাঁদের মধ্যে চারজন মারা গেছেন। গত ৫ নভেম্বর পিলখানা হত্যা মামলার রায়ে ১৫২ জন আসামিকে ফাঁসির আদেশ দেন আদালত। এই আসামিদের মধ্যে ১৩৮ জন কারাগারে রয়েছেন। বাকি ১৪ জন পলাতক। সংশ্লিষ্ট সূত্র জানায়, রায়ের কপি সাড়ে চার হাজার পৃষ্ঠার। প্রতিজন আসামিকে চার হাজার পৃষ্ঠা করে রায়ের কপি দেওয়া হবে। এ কারণে রায়ের পর গতকাল সোমবার পর্যন্ত ২০ দিন পেরিয়ে গেলেও কপি দেওয়া সম্ভব হয়নি।

আসামিপক্ষের আইনজীবী শামীম সরদার গতকাল সন্ধ্যায় বলেন,’আমরা জানতে পেরেছি, আগামী ১ ডিসেম্বরের মধ্যে আসামিদের রায়ের সার্টিফাইড কপি দেওয়া হবে। এই কপি হাতে পাওয়ার পরবর্তী সাত কার্য দিবসের মধ্যে আপিল করা হবে।’

আসামিপক্ষের আরেক আইনজীবী মো. জামাল উদ্দিন খন্দকার বলেন,’সব আসামি উচ্চ আদালতে আপিল করবেন,তাঁদের আপিলের ওপর শুনানি হবে।’

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন