Azizul Bashar
আন্তর্জাতিক

সোমবার | ২০ আগস্ট, ২০১৮ | ৫ ভাদ্র, ১৪২৫ | ৮ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করার জন্য আফগানিস্তানের রাষ্ট্রপতি নতুন নতুন শর্ত আরোপ করেছেন – হোয়াইট হাউস

দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করার জন্য আফগানিস্তানের রাষ্ট্রপতি নতুন নতুন শর্ত আরোপ করেছেন – হোয়াইট হাউস

দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করার জন্য আফগানিস্তানের রাষ্ট্রপতি নতুন নতুন শর্ত আরোপ করেছেন – হোয়াইট হাউস

আফগানিস্তানের রাষ্ট্রপতি হামিদ কারজাই মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করার জন্য নতুন নতুন শর্ত আরোপ করেছেন। কাবুলে কারজাইয়ের সাথে মার্কিনী রাষ্ট্রপতির বিদেশ বিষয়ক সহকারী স্যুজান রাইসের সাক্ষাতকারের পরে হোয়াইট হাউস থেকে এই সংবাদ পরিবেশন করা হয়েছে। হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, যে সাক্ষাতকালে রাইস কারজাইকে বলেন, যে আফগান-মার্কিনী দ্বিপাক্ষিক চুক্তি লোই জির্গা বা প্রাজ্ঞ মোড়লদের দ্বারা অনুমোদিত হওয়াকে আমেরিকা স্বাগত জানাচ্ছে এবং আগামী কয়েকদিনের মধ্যে চুক্তি স্বাক্ষর করতে প্রস্তুত। প্রত্যুত্তরে কারজাই চুক্তি সই করার জন্য নতুন নতুন শর্ত উত্থাপণ করেছেন।

কাবুল থেকে প্রাপ্ত খবর অনুযায়ী, আফগান রাষ্ট্রপতি সাধারণ নিরীহ আফগানীদের বাড়িঘরে রেইড করা বন্ধ করা এবং মার্কিনীদের দ্বারা আটক এবং আমেরিকান নেভির শিবির ও কিউবায় অবস্থিত কুখ্যাত গুয়ান্তানামো বন্দীশিবির থেকে সব আফগানী যুদ্ধবন্দীকে মুক্তি দেওয়ার দাবী করেছেন। কারজাই বুঝিয়ে দিয়েছেন, যে চুক্তি স্বাক্ষর করার ব্যাপারে তিনি তাড়াহুড়ো করার পক্ষপাতী নন। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র চলতি বছর শেষ হওয়ার আগেই চুক্তি স্বাক্ষরের কাজটি সেরে ফেলার জন্য জোরাজুরি করছে।

নিরাপত্তার প্রশ্নে দ্বিপাক্ষিক সম্মতিপত্রে ২০১৪ সালের পরও আফগানিস্তানে মার্কিনী সেনাদের উপস্থিতির সীমারেখা ও নিয়মকানুন লিপিবদ্ধ হওয়ার কথা। বিদেশী সেনাদের মুল দলগুলির আফগানিস্তান পরিত্যাগ সম্পন্ন হওয়ার কথা ২০১৪ সালের শেষ নাগাদ।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন