Azizul Bashar
এই মুহূর্তে

শুক্রবার | ১৭ আগস্ট, ২০১৮ | ২ ভাদ্র, ১৪২৫ | ৫ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » এই মুহূর্তে » ৩০ টাকা দরে আমন কিনবে সরকার

৩০ টাকা দরে আমন কিনবে সরকার

৩০ টাকা দরে আমন কিনবে সরকার

চলতি মেীসুমে প্রতি কেজি ৩০ টাকা দরে দুই লাখ মেট্রিক টন চাল সংগ্রত করবে সরকার। বুধবার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়।

গত আমন  মৌসুমে প্রতি কেজি চালে ২৬ টাকা পেয়েছিল কৃষক। এই হিসাবে সরকারের কাছ থেকে এবার চার টাকা বেশি দাম পাবেন তারা।

সভা শেষে খাদ্যমন্ত্রী রমেশ চন্দ্র সেন সাংবাদিকদের বলেন, আগামী ১ ডিসেম্বর শুরু হয়ে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আমন সংগ্রহ অভিযান চলবে।

“আপাতত দুই লাখ মেট্রিক টন আমন সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হলেও বাজারের ওপর ভিত্তি করে পরবর্তীতে আরো সংগ্রহ করা হতে পারে।”

আমনের দাম কেজিতে ৩০ টাকা নির্ধারণ করায় কৃষকরা ‘লাভবান’ হবে মন্তব্য করে রমেশ চন্দ্র বলেন, এবার লক্ষ্যমাত্রার চেয়ে দুই লাখ টন বেশি আমন উৎপাদন হবে। চলতি বছর আমন উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক কোটি ২৯ লাখ টন। অবশ্য মন্ত্রীর আশা, উৎপাদন হবে এক কোটি ৩১ লাখ টন।

খাদ্যমন্ত্রী জানান, এবার প্রতি কেজি আমন ধানের উৎপাদন খরচ হয়েছে ১৭ টাকা দুই পয়সা এবং প্রতি কেজি চালে ২৫ টাকা ৪২ পয়সা উৎপাদন খরচ পড়েছে। গত বছর প্রতি কেজি আমন ধান উৎপাদনে ১৬ টাকা ৪২ পয়সা ও চাল উৎপাদনে ২৪ টাকা ৬৬ পয়সা খরচ হয়েছিল। এই হিসাবে গতবছরের তুলনায় খরচ বেড়েছে দুই শতাংশ।

খাদ্যমন্ত্রীর সভাপতিত্বে সভায় কমিটির সদস্য অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, কৃষিমন্ত্রী এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মতিয়া চৌধুরী, বাণিজ্যমন্ত্রী জিএম কাদের, ভারপ্রাপ্ত খাদ্য সচিব মুশফেকা ইকফাৎ, কৃষি সচিব এস এম নাজমুল ইসলাম, খাদ্য অধিদফতরের মহাপরিচালক আহমদ হোসেন খান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ও অন্যান্য বিভাগের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন