আন্তর্জাতিক

মঙ্গলবার | ২৫ সেপ্টেম্বর, ২০১৮ | ১০ আশ্বিন, ১৪২৫ | ১৪ মহররম, ১৪৪০

প্রচ্ছদ » খবর » আন্তর্জাতিক » ৪ সাহসী সাংবাদিককে আন্তর্জাতিক পুরস্কার

৪ সাহসী সাংবাদিককে আন্তর্জাতিক পুরস্কার

৪ সাহসী সাংবাদিককে আন্তর্জাতিক পুরস্কার

হুমকি, কারারুদ্ধ হওয়া, শারীরিক নির্যাতন এবং নিজের নিরাপত্তাহীনতাকে অগ্রাহ্য করে জনস্বার্থে সাংবাদিকতার আদর্শকে উচ্চে তুলে ধরায় ৪ সাংবাদিককে এ বছরের ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড দিয়েছে দ্য কমিটি টু প্রোটেক্ট জার্নালিষ্ট। এই ৪ জন হলেন ইকুয়েডরের জানিত হিনোস্ট্রোজা, মিশরের বাসসিম ইউরিফ, তুরস্কের নেদিম সেনের এবং ভিয়েতনামের নগুয়েন ভান হাই। নিউইয়র্ক শহরে মঙ্গলবার রাতে এক অনুষ্ঠানে তাদেরকে সাংবাদিকতার এই আন্তর্জাতিক পুরস্কার দেওয়া হয়।

এর মধ্যে ইকুয়েডরের মহিলা সাংবাদিক হিনোস্ট্রোজা টেলিয়ামাজোনাস টিভি চ্যানেলটির সাংবাদিক। রাষ্ট্রপতির এক আত্মীয় অবৈধ পদ্ধতিতে ঋণ নিয়েছিলেন সরকারী তহবিল থেকে। এই বিষয়ে অনুসন্ধানমূলক প্রতিবেদন প্রকাশ করে সপরিবার খুনের হুমকি পেয়েছিলেন হিনোস্ট্রোজা। পুরস্কার গ্রহণ করে তিনি বলেন, বিত্তবলে বলীয়ান চেয়েছিল শব্দশক্তিকে হারাতে। পুরস্কার গ্রহণের সময় হিনোস্ট্রোজারের বিরোদ্ধে বিক্ষোভ দেখায় ইকুয়েডরের নিউইয়র্কস্থিত কনস্যুলেটর কর্মীরা।

মিশরের সাংবাদিক বাসসিম ইউসিফ গত বছর রাষ্ট্রপতিকে এবং ইসলামকে অবমাননার দায়ে কারারুদ্ধ ছিলেন মুসলিম ব্রাদারহুড সরকারের কোপে পড়ে।

CPJ_International_Press_Freedom_Awards_2013 (1)তুরস্কের সাংবাদিক নেদিম সেনের কাজ করে পোস্তা দৈনিক সংবাদপত্রে। ইন্টারন্যাশনাল প্রেস ফ্রিডম অ্যাওয়ার্ড গ্রহণ করে। তিনি তা উৎসর্গ করেন নিহত সাংবাদিক হ্রান্ত দিঙ্ক-এর স্মৃতিতে। তিনি দিঙ্ক হত্যাকান্ডের জন্য প্রতিবেদনে দায়ী করেন তুরস্কের গোয়েন্দা দপ্তরকে। রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে সরকার তাকে এক বছর কারারুদ্ধ রাখে। এখন তিনি জামিনে মুক্ত। তিনি বলেন, সরকার চাইছে অভিযোগ প্রমাণ করে তাকে ১৫ বছরের জন্য কারাদন্ড দিতে। আরও বলেন, রাষ্ট্রদোহীতার ও সন্ত্রাসের অভিযোগে গত বছর তুরস্কে ৬০ জন সাংবাদিককে কারারুদ্ধ করে এরদোগান সরকার। পৃথিবীতে সাংবাদিক নির্যাতনে সবচেয়ে এগিয়ে তুরস্ক। খুব সম্প্রতি ওই ৬ জনের মধ্যে কয়েকজনকে যাবজ্জীবন কারাদন্ডে পাঠাতে পেরেছে সরকার।

ভিয়েতনামের সাংবাদিক (ব্লগার) নগুয়েন ভান হাইকে ১২ বছরের জন্য কারাগারে পাঠিয়েছে কমিউনিষ্ট সরকার। তাই তার ছেলে জানান, এই পুরস্কার তার পিতাকে দেওয়ার অর্থ হচ্ছে ভিয়েতনামের মানুষের স্বাধীন মত প্রকাশের আকাঙ্খাকে সম্মান জানানো। তিনি বলেন, রাষ্ট্রবিরোধী প্রচারনার অভিযোগে নগুয়েন ভান হাইকে কারারুদ্ধ করেছে কমিউনিষ্ট সরকার। উল্লেখ্য, ভিয়েতনামে এই সরকার কাউকে স্বাধীন মত প্রকাশের অধিকার দেয়নি।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন