এই মুহূর্তে

মঙ্গলবার | ২৫ সেপ্টেম্বর, ২০১৮ | ১০ আশ্বিন, ১৪২৫ | ১৪ মহররম, ১৪৪০

প্রচ্ছদ » এই মুহূর্তে » রাজনীতির আগুন এখন ব্যবসা বাণিজ্যে

রাজনীতির আগুন এখন ব্যবসা বাণিজ্যে

রাজনীতির আগুন এখন ব্যবসা বাণিজ্যে

বিএনপি সহ ১৮ দলের জোটের ডাকে ৭২ ঘণ্টার অবরোধে ফের উত্তপ্ত বাংলাদেশ। অবরোধের শুরুতেই দেশের বিভিন্ন জায়গায় একাধিক সহিংসার ঘটনা ঘটেছে। আজ সকাল থেকে রাজশাহী, সিলেট, চট্টগ্রাম,ঝিনাইদাহসহ বিভিন্ন জায়গায় বাসে আগুন ধরিয়ে দিয়েছে অবরোধ সমর্থকরা। ঢাকায় অবরোধ সমর্থকদের মিছিল থেকে বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটানো হয়েছে।বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে দলের যুগ্ম মহাসচিব রহুল কবির রিজভীকে গ্রেফতার করেছেন গোয়েন্দা পুলিশ।ভাংচুর করেছে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়। নির্দলীয় সরকারের তত্ত্বাবধায়নে নির্বাচনের দাবিতে এর আগে মঙ্গলবার থেকে অবরোধ ডেকেছিল বিরোধী জোট। একাত্তর ঘণ্টার ওই অবরোধে নিহত হয়েছেন বিশ জনেরও বেশী মানুষ।

সকাল ৯টার দিকে রাজধানীর গ্রিন রোডে অবরোধের সমর্থনে একটি মিছিল বের হয়। এ সময় মিছিল থেকে সাত-আটটি ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। পরে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। রাজশাহীতে ভোরে কয়েকটি ট্রাক ও একটি মাইক্রোবাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে।

চট্টগ্রামে ইম্পাহানি এলাকায় রেললাইনে অবরোধ করায়  সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ হয়ে গিয়েছে। চট্টগ্রামের এ কে খান এলাকায় অবরোধকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে।এই সংঘর্ষে একজন পুলিশ সহ ২০ জন আহত হয়েছেন।

সকালে ঝিনাইদহের কোটচাঁদপুরে পুলিশের সঙ্গে অবরোধকারীদের সংঘর্ষে একজন শিবির কর্মী নিহত হয়েছে।এখন সেখানে টান টান উত্তেজনা বিরাজ করছে।পরবর্তি সহিংস ঘটনা এড়াতে সেখানে বিপুল পরিমান পুলিশ ও র‌্যাব সদস্য মোতায়েন করা হয়েছে।

দেশের অশান্তির আঁচ সীমান্তের ওপারেও। ব্যাপকভাবে ব্যাহত হচ্ছে দু`দেশের পণ্য পরিবহণ। দুই দেশের আমদানী রফতানি ব্যাবসায় যুক্ত কয়েকহাজার কর্মী। টান পড়ছে তাদের রুটি রুজিতেও।trake

৫ জানুয়ারি বাংলাদেশে সাধারণ নির্বাচনের দিন ঘোষণা করেছে সরকার। নির্বাচনের দিন ঘোষণার পর থেকেই উত্তপ্ত বাংলাদেশ। অশান্তির আঁচ এসে পড়েছে দুই দেশের পণ্য পরিবহণে। দু`দেশের পণ্য আমদানি রফতানি বন্ধ হয়ে যাওয়ায় মাথায় হাত ব্যবসায়ীদের। বিএনপির ডাকা ধর্মঘটের বিপর্যস্ত সীমান্তের পরিবহণ ব্যাবস্থাও।

ধর্মঘটের জেরে রাস্তাতেই দাঁড়িয়ে রয়েছে পণ্য বোঝাই শত শত ট্রাক পচন ধরেছে শাকসব্জি ও মাছে। অচলাবস্থা কেটে কবে স্বাভাবিক হবে পরিস্থিতি এখন সেই প্রতীক্ষাতেই দিন গুনছেন ক্ষতিগ্রস্থ ব্যবসায়ীরা।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন