মুক্ত আলোচনা

মঙ্গলবার | ১৭ অক্টোবর, ২০১৭ | ২ কার্তিক, ১৪২৪ | ২৬ মহররম, ১৪৩৯

প্রচ্ছদ » মতামত » মুক্ত আলোচনা » দুর্নীতি প্রতিরোধ ও গণতন্ত্রকে অর্থবহ করতে গনমাধ্যমের ভূমিকা অপরিসীম

দুর্নীতি প্রতিরোধ ও গণতন্ত্রকে অর্থবহ করতে গনমাধ্যমের ভূমিকা অপরিসীম

দুর্নীতি প্রতিরোধ ও গণতন্ত্রকে অর্থবহ করতে গনমাধ্যমের ভূমিকা অপরিসীম

সচেতন নাগরিক কমিটি(সনাক) দিনাজপুরের আয়োজনে দুর্নীতিবিরোধী আন্দোলনকে শক্তিশালী করার লক্ষ্যে স্থানীয় সাংবাদিকদের সাথে সনাকের মতবিনিময় সভা অনুষ্ঠিত।
দুপুরে সানক দিনাজপুরের বড়বন্দর কার্যালয়ে মতবিনিময় সভায় সনাক দিনাজপুর কমিটির সভাপতি সাবেক পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা সফিকুল হক ছুটুর সভাপতিত্বে স্থানীয় সাংবাদিক, টিআইবি ও সনাকের কমিটির সদস্যবৃন্দ অংশ গ্রহন করে। মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, দিনাজপুর প্রেসক্লাবের সভাপতি চিত্ত ঘোষ, সাধারন সম্পাদক গোলাম নবী দুলাল, দৈনিক দিনকালের স্টাফ রিপোর্টার , বিসিসিনিউজ২৪ এর উত্তরাঞ্চল প্রতিনিধি ও দিনাজপুরনিউজ২৪ এর জেলা প্রতিনিধি মোঃ ইদ্রিস আলী, বিডিনিউজ জেলা প্রতিনিধি মোর্শেদুর রহমান, যুগান্তর জেলা প্রতিনিধি আহসানুল আলম সাথী, প্রথম আলো জেলা প্রতিনিধি আসাদুল্লাহ সরকার, দৈনিক জনতা জেলা প্রতিনিধি শামীম রেজা প্রমুখ। এছাড়াও বিভিন্ন কলেজ ও বিশ্ববিধ্যালয়ের শিক্ষকবৃন্দ মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন। মতবিনিময় সভার শুরুতেই টিআইবি ও সনাকের পরিচালিত কার্যক্রম ও দুর্নীতির চিত্র প্রদর্শনী করেন টিআইবির এরিয়া ম্যানেজার হান্নান।
এর পর মুক্ত আলোচনায় অংশ গ্রহন করেন দৈনিক কালের কন্ঠ জেলা প্রতিনিধি সালাউদ্দিন আহম্মেদ, চ্যানেল আই জেলা প্রতিনিধি শাহ আলম মাহী ও দৈনিক দিনকালের স্টাফ রিপোর্টার, বিসিসিনিউজ২৪ এর উত্তরাঞ্চল প্রতিনিধি ও দিনাজপুরনিউজ২৪ এর জেলা প্রতিনিধি মোঃ ইদ্রিস আলী। মুক্ত আলোচনায় প্রশ্নে উত্তর দেন সনাকের সাবেক সভাপতি কলেজিয়েক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হাবিবুল ইসলাম বাবুল।
সভাপতি সফিকুল হক ছুটু সমাপনী বক্তব্যে বলেন, সাংবাদিকরা নানা প্রতিকুলতার মাঝেও দেশ ও সমাজের কল্যাণে দায়িত্ব পালন করে যাচ্ছে। সাগর-রুনীসহ অতিতি যতগুলো সাংবাদিক হত্যা হয়েছে তার বিচার না হওয়া পর্যন্ত সাংবাদিকরা নিরাপত নয়। সাংবাদিকরাই দেশের দুর্নীতি, অনিয়মের বিরুদ্ধে সোচ্চার ভাবে তাদের লিখনীর মাধ্যমে আন্দোলন চালিয়ে যাচ্ছে। দুর্নীতিবিরোধী আন্দোলনকে সাংবাদিকরাই পারবে সফল করতে। তিনি সমাজের সকল স্থরের মানুষকে দুর্নীতিবিরোধ আন্দোলনে অংশ গ্রহনের আহবান জানান। তিনি বলেন, আমাদের বিশ্বাস পরিবর্তনের অন্যতম রূপকার হিসেবে গণমাধ্যম কর্মীরা হবেন আগামী দিনে আমাদের পথচলার অন্যতম সহযাত্রী। সুশাসন প্রতিষ্ঠায় অগ্রসেনানী। দুর্নীতি প্রতিরোধ ও গণতন্ত্রকে অর্থবহ করতে গনমাধ্যমের ভ’মিকা অপরিসীম। অনুস্থানী সাংবাদিকতার মাধ্যমে আপনারা তুলে ধরবেন নাগরিক ভোগান্তি, হয়রানী, সেবাখাতের সমস্যা ও সম্ভাবনা। সাংবাদিকদের লেখায় স্থান করে নেবে বিভিন্ন প্রতিষ্ঠানের সুশাসন প্রতিষ্ঠা তথা দুর্নীতি প্রতিরোধের সফল উদ্যোগ এবং ইতিবাচক পরিবর্তনের গল্প। আপনাদের লিখনীর অসামান্য শক্তিতে সংশ্লিষ্ট সকলের বিবেক হবে জাগ্রত, দুর্নীতিকে চ্যালেঞ্জ করার সাহস ও আস্থা খুঁজে পাবে সাধারন মানুষ।
একটি লিখিত প্রতিবেদণে জানান, টিআইব’র চলমান প্রকল্প ‘বিবেক’ এর আওতায় দিনাজপুরে সংশ্লিষ্ট বিভাগের সাথে আলোচনা ও সম্মতির মাধ্যমে অগ্রাধিকার ভিত্তিতে প্রাথমিক শিক্ষায়, স্বাস্থ্য সেবায়, স্থানীয় সরকার এবং জলবায়ু অর্থায়নে সুশাসন খাতের ৪টি প্রতিষ্ঠানে সুমাসন প্রতিষ্ঠার ক্সেত্রে ইতিবাচক উদ্হরণ সৃষ্টির জন্য সংশ্লিষ্ট সেবাদাতা, সেবাগ্রহীতা এবং অন্যান্য অংশীজনের অংশগ্রহন বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। ভুমি প্রশাসনে সুশাসন বিষয়েও দিনাজপুর সনাক কার্যক্রম শুরু করতে যাচ্ছে। এছাড়াও সনাক, দিনাজপুর আদিবাসী দিবস উদযাপনসহ সীমিত পরিসরে আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠার দাবীতে কার্যক্রম পরিচালনার পরিকল্পনা রয়েছে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন

আপনার ই-মেইল ঠিকানা প্রকাশ করা হবে না। আবশ্যিক *

*


− 3 = 4

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>