মুক্ত আলোচনা

সোমবার | ১৮ ডিসেম্বর, ২০১৭ | ৪ পৌষ, ১৪২৪ | ২৯ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » মতামত » মুক্ত আলোচনা » স্মার্টফোনে তোলা এই চার ছবিই এখন বিশ্বের বিস্ময়

স্মার্টফোনে তোলা এই চার ছবিই এখন বিশ্বের বিস্ময়

স্মার্টফোনে তোলা এই চার ছবিই এখন বিশ্বের বিস্ময়

 image (3)

ব্লু আইড গার্ল

চলার পথে, উঠতে বসতে, রোজই আমরা ছবি তুলে নিচ্ছি স্মার্টফোনের ক্যামেরায়। সমসাময়িক জীবনযাপনের এটা তো শুধুই একটা অভ্যাস। আর অনেক সময় এই অভ্যাসেই ঘটে যাচ্ছে অসাধারণ সব সৃষ্টি। কোনও কিছু দেখে আমাদের মতোই স্মার্টফোনের ক্যামেরার শাটারে হাত চলে গিয়েছিল এঁদেরও।সেই ছবিই এখন হয়ে উঠেছে বিস্ময়। ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবির সঙ্গে পাল্লা দেওয়া এই ছবিগুলো দেখে মুগ্ধ হয়েছে সোশ্যাল মিডিয়া।

 ব্লু আইড ওম্যান: স্পেনের বার্সোলোনার কিম হান্সক্যাম্প এই ছবিটি তুলেছেন তাঁর স্মার্টফোন ক্যামেরায়। ২০১৩ সালের আইফোন ফোটোগ্রাই অ্যাওয়ার্ড (পিপল বিভাগে) প্রথম পুরস্কার এই ছবি। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল তার আগে থেকেই।

 image (5)

ক্যাপচারিং মোমেন্টস অ্যালং দ্য জার্নি

 হাডসন নদীর উপত্যকা ধরে ট্রেনে যাত্রা করার সময় এক দম্পতির নিশ্চিন্তে ঘুমোতে দেখে মুগ্ধ হয়ে গিয়েছিলেন ভন লু। তাঁদের বিন্দুমাত্র বিরক্ত না করে এই ছবিটি তোলেন তিনি। আইফোন ফোটোগ্রাফি অ্যাওয়ার্স ২০১৫-এ তৃতীয় স্থান পাওয়া এই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়। লুন বলেন, ওই দম্পতির ঘুম দেখে মনে হচ্ছিল বিশ্বের কোনও কিছুই আর তাঁদের প্রয়োজন নেই। আমার ব্যাপারটা খুবই রোম্যান্টিক লাগে। দেখে মনে হচ্ছিল যেন সিনেমার দৃশ্য।

image (6)

আ ডে অন দ্য বিচ

 পার্থিব জীবনের বহমানতা তুলে ধরেছে এই ছবি। সিসিলির সোনালি সমুদ্রতটে বর্ষীয়ান দম্পতির ঘুমের ছবি তোলেন তুরি কালাফাতো। ২০১৫ সালের সোনি ওয়ার্ল্ড ফোটোগ্রাফি অ্যাওয়ার্ডস প্রতিযোগিতায় সেরা নির্বাচিত হয় এই ছবিটি।

image (7)

গঙ্গরমায়া বিহারায়া মন্দির

সোনালি রোদের আলোয় ঝলমল করছে শ্রীলঙ্কার কলম্বোর গঙ্গরমায়া বিহারায়া মন্দির। নীল আকাশ, ধ্বজা, বৌদ্ধমূর্তি ধরা পড়েছে সম্পূর্ণ অপেশাদার ফোটোগ্রাফার জো কিং-এর স্মার্টফোন ক্যামেরায়। সেলিব্রিটি ক্রুজের বিচারে এই ছবিটি বেস্ট ফোটো টেকেন অন আ স্মার্টফোন নির্বাচিত হয়েছে। বিচারকের আসনে ছিলেন বিশ্বের অন্যতম বিখ্যাত ফোটোগ্রাফার স্টুয়ার্ট ফ্রাঙ্কলিন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন