জাতীয় শিক্ষা

সোমবার | ২০ নভেম্বর, ২০১৭ | ৬ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৯ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » শিক্ষা » জাতীয় শিক্ষা » মেডিকেলে ভর্তি পরীক্ষায় ৮২ হাজারেরও বেশি পরীক্ষার্থী

মেডিকেলে ভর্তি পরীক্ষায় ৮২ হাজারেরও বেশি পরীক্ষার্থী

মেডিকেলে ভর্তি পরীক্ষায় ৮২ হাজারেরও বেশি পরীক্ষার্থী

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস ও বিডিএস কোর্সে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আর মাত্র দু’দিন বাকি। আগামী শুক্রবার (৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে রাজধানীসহ দেশের ২৪ সরকারি মেডিকেল কলেজের ৩৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্টিত হবে।

এ বছর মেডিকেলে ভর্তি পরীক্ষায় ৮২ হাজারেরও বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করবেন। মোট পরীক্ষার্থীর মধ্যে ৩৫ হাজারেরও বেশি শিক্ষার্থী রাজধানীর পাঁচ মেডিকেল কলেজের (ঢাকা, সলিমুল্লাহ, শহীদ সোহরাওয়ার্দী, মুগদা ও ঢাকা ডেন্টাল) অধীনে বিভিন্ন কেন্দ্র থেকে পরীক্ষা দেবেন। ইতোমধ্যেই প্রশ্নপত্র প্রণয়নসহ সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে মেডিকেল কর্তৃপক্ষ।

আজ (বুধবার) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো.আবদুর রশীদ বলেন, শুক্রবার অনুষ্ঠিতব্য ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে সর্বাত্মক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২৪টি সরকারি মেডিকেল কলেজের অধীনে ৩৪টি কেন্দ্রের বিভিন্ন হলে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, একেকটি হলে কমপক্ষে ৫০ জন থেকে সর্বোচ্চ ১৫০ জন পরীক্ষার্থী থাকবে। পরীক্ষা সুষ্ঠুভাবে হচ্ছে কিনা তা দেখতে শতাধিক সদস্যদের পরিদর্শক টিম গঠন করা হয়েছে। একই সঙ্গে পরীক্ষার্থীদের যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ঘড়ি, ক্যালকুলেটর, মোবাইল, ব্লুটুথ ইত্যাদি) সঙ্গে না আনা ও পরীক্ষা শুরুর কমপক্ষে আধা ঘণ্টা আগে হলে প্রবেশের পরামর্শ দেয়া হয়েছে।

এ ছাড়া প্রতিটি পরীক্ষা কেন্দ্রের প্রবেশপথে স্ক্যানার মেশিনে পরীক্ষার্থীদের পরীক্ষা করে হলে যেতে দেয়া হবে বলেও জানান তিনি।

নাম প্রকাশ না করার শর্তে স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা বলেন, মেডিকেল ভর্তি পরীক্ষায় গোপন ইলেকট্রনিক ডিভাইস নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ ঠেকানোই বড় চ্যালেঞ্জ। বর্তমান বিজ্ঞানের অগ্রগতির যুগে ক্ষুদ্র থেকে ক্ষুদ্রাকৃতির নানা ইলেকট্রিিনক ডিভাইস আবিষ্কার হয়েছে। এক শ্রেণির অসাধু চক্র পরীক্ষার্থীদের মাধ্যমে গোপন ডিভাইস হলে পাটিয়ে প্রশ্নপত্র ফাঁসের অপচেষ্টা চালায়। শুনতে পাই এমন অনেক ডিভাইস রয়েছে যেগুলো প্রচলিত স্ক্যানার মেশিনে ধরা পড়ে না।

দেশের বিশিষ্ট নাগরিকদের সমন্বয়ে গটিত মেডিকেল ভর্তি পরীক্ষা ওভারসাইট কমিটির সদস্যদের পরামর্শে নারী পরীক্ষার্থীদের মধ্যে যারা হিজাব পড়ে আসবেন তাদের ক্ষণিকের জন্য হিজাব খুলে তল্লাশি করে তবেই কেন্দ্রে যাওয়ার অনুমতি দেয়া হবে।

বর্তমানে দেশে মোট ১০০টি (সরকারি ৩১টি, বেসরকারি ৬৯টি) মেডিকেল কলেজ রয়েছে। এগুলোতে মোট আসন সংখ্যা ৯ হাজার ৫৬৮। এর মধ্যে সরকারি মেডিকেলে তিন হাজার ৩১৮ এবং বেসরকারিতে ৬ হাজার ২৫০টি আসন রয়েছে।

উল্লেখ্য, এদিকে আজ (মঙ্গলবার) সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মেডিকেলে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার্থীদের মেধাতালিকা থেকে ৫ নম্বর কেটে নেয়া পক্ষে রায় দিয়েছেন। ফলে প্রাপ্ত নম্বর থেকে ৫ নম্বর থেকে কম গুণেই যোগ্যতার প্রমাণ দিতে হবে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার্থীদের।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন