বিদেশি সাহিত্য

শুক্রবার | ১৭ নভেম্বর, ২০১৭ | ৩ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৭ সফর, ১৪৩৯

প্রচ্ছদ » সাহিত্য জগৎ » বিদেশি সাহিত্য » প্রথম উপন্যাসেই ম্যান বুকার পেলেন যুক্তরাষ্ট্রের জর্জ সন্ডার্স

প্রথম উপন্যাসেই ম্যান বুকার পেলেন যুক্তরাষ্ট্রের জর্জ সন্ডার্স

প্রথম উপন্যাসেই ম্যান বুকার পেলেন যুক্তরাষ্ট্রের জর্জ সন্ডার্স

সমাধিক্ষেত্রে পুত্রহারা আব্রাহাম লিংকনের শোকাবহ এক রাতের গল্প নিয়ে লেখা উপন্যাসের জন্য এ বছর ম্যান বুকার পুরস্কার পেলেন যুক্তরাষ্ট্রের কথাসাহিত্যিক জর্জ সন্ডার্স।

এটিই তার প্রথম উপন্যাস, যার নাম ‘লিংকন ইন দি বার্ডো’। বার্ডো শব্দের অর্থ ‘মৃত্যু ও পুনর্জন্মের মধ্যবর্তী অবস্থা।

যুক্তরাষ্ট্রের ১৬তম প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের ছেলের মৃত্যুর পর তার শোক ও ছেলের সমাধি পরির্দশনের করুণ গল্প উঠে এসেছে সন্ডার্সের উপন্যাসে। এটিই তার পূর্ণদৈর্ঘ উপন্যাস। এর আগে ছোটগল্পকার হিসেবেই পরিচিত ছিলেন তিনি।

ম্যান বুকার পুরস্কারের বিচারকরা উপন্যাসটির ভূয়সী প্রশংসা করেছেন। তাদের ভাষায়, এটি ‘একদম মৌলিক’ কাজ ও ‘গভীরে সঞ্চালিত’। যুক্তরাষ্ট্রের দ্বিতীয় লেখক হিসেবে এ পুরস্কার জিতলেন সন্ডার্স। ৫০ হাজার পাউন্ড পুরস্কারমূল্য পাবেন তিনি।

মর্যাদাপূর্ণ এই পুরস্কারের জন্য মনোনিত ছয়জনের সংক্ষিপ্ত তালিকায় তার সঙ্গে ছিলেন দুই ব্রিটিশ লেখক আলী স্মিথ ও ফিয়োনা মোজলি, দুই আমেরিকান লেখক পল অস্টার ও এমিলি ফ্রিডলান্ড এবং ব্রিটিশ-পাকিস্তানি লেখক মোহসিন হামিদ।

টেক্সাসে জন্মগ্রহণকারী ও নিউ ইয়র্কে বসবাসরত জর্জ সন্ডার্স এর আগে তার ‘টেনথ অব ডিসেম্বর’ নামের গল্প সমগ্রের জন্য ফোলিও প্রাইজ ও স্টোরি প্রাইজ পেয়েছেন।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন