স্বাস্থ্যকর জীবন যাপন

বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর, ২০১৭ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » স্বাস্থ্যকর জীবন যাপন » খাবার খাওয়ার সময় পানি নয়

খাবার খাওয়ার সময় পানি নয়

খাবার খাওয়ার সময় পানি নয়

বেশিরভাগ মানুষই খাবার সময় ঘন ঘন জল খান। তবে খাবার জন্য যে পানি খাওয়া একান্ত প্রয়োজন তা কিন্তু একেবারে নয়। অভ্যাসবশতই বেশির ভাগ মানুষ এটি করে থাকেন। তবে যারা এমন করে থাকেন তারা নিজের অজান্তেই পাকস্থলীর হজম শক্তিকে ব্যহত করছেন।

অনেকেই ভাবেন খাবার ফাঁকে পানি খেলে খাবার তাড়াতাড়ি পাকস্থলীতে পৌঁছতে সাহায্য করে তা কিন্তু একেবারই নয়। এতে হজমশক্তি ক্ষতিগ্রস্থ হয়। খাওয়ার সময় পাকস্থলী রেচক রস নিঃসরণ করে যা হজমে প্রক্রিয়ায় সাহায্য করে, কিন্তু ওই সময় পনি খেলে তা ওই রসকে পাতলা তরলে পরিণত করে।

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা জানিয়েছেন,অল্প পানি খেলে ক্ষতি হয় না তবে এক গ্লাস বা তার বেশি পরিমাণ পানি অবশ্যই ক্ষতিকর। খাওয়ার দুঘন্টা পর জল বা পানীয় খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞেরা। এতে খাদ্য হজমের পাশাপাশি শরীর পুষ্টি উপাদান গ্রহণে সক্ষম হয়। জলের সঙ্গে পাচকরস মিশে যে সমস্যার সৃষ্টি করে তা হল এটি খাদ্য বিপাকের জন্য আরও বেশি পাচক রস নিঃসরণে বাধা দেয়। ফলে খাবার ঠিকমতো হজম হয় না, যা থেকে বুক জ্বালা ও অ্যাসিডিটির মতো সমস্যা উদ্ভব হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন