শিক্ষা প্রতিষ্ঠান

বৃহস্পতিবার | ১৪ ডিসেম্বর, ২০১৭ | ৩০ অগ্রহায়ণ, ১৪২৪ | ২৫ রবিউল-আউয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » শিক্ষা » শিক্ষা প্রতিষ্ঠান » বরিশালে ভাসমান স্কুলের উদ্বোধণ

বরিশালে ভাসমান স্কুলের উদ্বোধণ

বরিশালে ভাসমান স্কুলের উদ্বোধণ

জেলার বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জ ফেরিঘাট এলাকার আড়িয়াল খাঁ নদীতে নৌকায় বসবাসরত বেঁদে সম্প্রদায়ের শিশুদের লেখাপড়ার জন্য ভাসমান স্কুল উদ্বোধণ করা হয়েছে। বুধবার সন্ধ্যায় ভাসমান স্কুলের উদ্বোধণ করেছেন বরিশাল-৩ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট শেখ মোঃ টিপু সুলতান।

অস্ট্রেলিয়ান হাই কমিশনের সহযোগিতায় ভলান্টারি অর্গানাইজেশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট (ভিওএসডি) এ ভাসমান স্কুল কার্যক্রম শুরু করে। স্কুলটিতে ৬০ জন শিক্ষার্থী রয়েছে। তাদের প্রত্যেককে বিনামূল্যে বই ও লেখাপড়ার সুযোগ দেয়া হবে। প্রতিদিন দুপুর দুইটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত ক্লাস চলবে। ভিওএসডি এর মনিটরিং অফিসার এসএম নিজাম উদ্দিন জানান, ভাসমান বেঁদে সম্প্রদায়ের শিশুদের জন্য এ স্কুল তৈরি হলেও এখানে জেলেদের এবং নদীর তীরবর্তী দরিদ্র জনগোষ্ঠীর সন্তানরা লেখাপড়ার সুযোগ পাবে। তিনি আরও জানান, বরিশালে পাঁচটি নৌকায় এ ভাসমান স্কুল করা হচ্ছে। যারমধ্যে বাবুগঞ্জ উপজেলার মীরগঞ্জ ফেরিঘাটে একটি, আগরপুরে একটি ও বানারীপাড়া লঞ্চঘাট সংলগ্ন এলাকায় একটি স্কুল ইতোমধ্যে চালু হয়েছে। বাকী দুইটির মধ্যে একটি উজিরপুর ও একটি বানারীপাড়ায় চালু করা হবে। প্রতিটি নৌকায় একশত শিক্ষার্থী একসাথে পড়াশুনার সুযোগ পাবে। প্রতিটি নৌকায় একজন করে শিক্ষক রয়েছেন। প্রতি শিফটে ৩০জনের অধিক শিক্ষার্থী থাকবে।

মীরগঞ্জ ফেরিঘাট এলাকার আড়িয়াল খাঁ নদীতে ভাসমান স্কুল উদ্বোধণী অনুষ্ঠানে রহমতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ সরোয়ার মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সাঈদুজ্জামান খান, অধ্যাপক গোলাম হোসেন, বাবুগঞ্জ থানার ওসি মোঃ আব্দুস সালাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন স্কুল পরিচালনা কমিটির সভাপতি মোঃ জামাল হোসেন, শিক্ষিকা আয়শা আক্তার, বাবুগঞ্জ বাজার কমিটির সভাপতি মোয়াজ্জেম হোসেন, উপজেলা যুব মৈত্রীর সভাপতি মোঃ আলাউদ্দিন প্রমুখ।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন