21 Feb 2018
আইন ও আদালত

রবিবার | ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ | ৬ ফাল্গুন, ১৪২৪ | ১ জমাদিউস-সানি, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » আইন ও আদালত » রাজধানীর আবাসিক এলাকায় রাতে হর্ন বাজানো নিষেধ

রাজধানীর আবাসিক এলাকায় রাতে হর্ন বাজানো নিষেধ

রাজধানীর আবাসিক এলাকায় রাতে হর্ন বাজানো নিষেধ

ঢাকার আবাসিক ও ভিআইপি এলাকায় রাত ১০টার পর সব ধরনের যানবাহনের হর্ন বাজানো এবং ২০ কিলোমিটারের বেশি গতিতে গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা দিয়েছেন হাইকোর্ট। সেই সঙ্গে স্কুল, কলেজ, হাসপাতালের পাশ দিয়ে চলার সময় হর্ন বাজানোও নিষিদ্ধ করেছে আদালত।

বৃহস্পতিবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র বেঞ্চ এ আদেশ দেন। যানবাহনে হর্ন নিয়ন্ত্রণ নিয়ে হাইকোর্টের দেয়া আগের একটি আদেশের ধারাবাহিকতায় এ আদেশ দিলেন উচ্চ আদালত।

এর আগে হাইড্রোলিক হর্ন বন্ধে নির্দেশনা চেয়ে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি)’ পক্ষ থেকে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ২৩ আগস্ট একটি রুলসহ আদেশ দেন উচ্চ আদালতের এই বেঞ্চ। পরে যানবাহনের হাইড্রোলিক হর্ন জমা দেয়ারও নির্দেশনা দেয়া হয়।

সেই রিট আবেদনের পরিপ্রেক্ষিতেই আজ এই আদেশ দিলেন হাইকোর্ট। আজকের আদেশে দেশে হাইড্রোলিক হর্নের উৎপাদন বন্ধেরও নির্দেশনা এসেছে।

আইনজীবী মনজিল মোরসেদ পরে সাংবাদিকদের বলেন, হর্ন বাজানো ও গতি নিয়ন্ত্রণ এবং উৎপাদন বন্ধের বিষয়ে মাঠ পর্যায়ে যারা কাজ করছেন,তাদের জন্য এ বিষয়ে নির্দেশনা জারি করতে বলা হয়েছে স্বরাষ্ট্র সচিব ও পুলিশ মহা পরিদর্শককে।

এসব নির্দেশনা বাস্তবায়নের অগ্রগতি জানিয়ে তাদের প্রতিবেদন দিতে বলেছে আদালত।

আদালতের এই নির্দেশনা পালনে ঢাকার কাকরাইল-মগবাজার হয়ে ময়মনসিংহ রোড এবং শাহবাগ-সায়েন্স ল্যাবেরেটরি হয়ে গাবতলী রোডে সার্ভিলেন্স টিম (তদারক দল) গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী ২ ফেব্রুয়ারি বিষয়টি আবার শুনানিতে আসবে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন