21 Feb 2018
বিজ্ঞান ও প্রযুক্তি

রবিবার | ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ | ৬ ফাল্গুন, ১৪২৪ | ১ জমাদিউস-সানি, ১৪৩৯

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » দায় স্বীকার করলো ফেসবুক

দায় স্বীকার করলো ফেসবুক

দায় স্বীকার করলো ফেসবুক

ব্যবহারকারীদের ওপর ফেসবুক নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে স্বীকার করেছে সামাজিক যোগাযোগ মাধ্যমটি। আর এর সমাধান হিসেবেও তারা বলছে আরও সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহারের কথা।
সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় এ সামাজিক যোগাযোগ মাধ্যমটির করপোরেট ব্লগ সাইটে ব্যতিক্রমী একটি পোস্ট দেওয়া হয়। যেখানে লেখা হয়, ফেসবুক ব্যবহারকারীদের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তবে এটা কাটিয়ে উঠতেও বেশি করে ফেসবুক ব্যবহার প্রয়োজন।
ফেসবুক বলছে, মানবিক সম্পর্ক এবং ব্যবহারকারীদের স্বাস্থ্যের ওপর এই নেতিবাচক প্রভাব পড়তে পারে। তবে যারা নিষ্ক্রিয় ব্যবহারকারী তাদের ক্ষেত্রেই এটা প্রযোজ্য। এটা নিয়ে ফেসবুক গবেষণাও করেছে। যেখানে দেখা যায়, যারা শুধু স্ক্রলিংয়ের জন্য সাইটটিতে প্রবেশ করে, কোনও কিছু না পড়েই লাইক দেয় এবং নিজে কোনও পোস্ট করে না, তাদের ওপর ফেসবুকের বিরূপ প্রভাব পড়ে।
সমস্যাগুলো কাটিয়ে উঠতে ব্যবহারকারীদের আরও সক্রিয়ভাবে ফেসবুক ব্যবহারের পরামর্শ দিয়েছেন সামাজিক যোগাযোগ মাধ্যমটির গবেষকরা। এক্ষেত্রে নিয়মিত ফেসবুকে পোস্ট ও কমেন্ট করা এবং ভালো করে নিউজফিড পড়ার ওপর গুরুত্ব আরোপ করেছেন তারা। এছাড়া অন্যদের সঙ্গে ফেসবুকের মাধ্যমে নিয়মিত যোগাযোগ রাখার কথাও বলছেন গবেষকরা।
সূত্র: কোয়ার্জ

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন