Azizul Bashar
বিজ্ঞান ও প্রযুক্তি

শনিবার | ২৬ মে, ২০১৮ | ১২ জ্যৈষ্ঠ, ১৪২৫ | ১০ রমযান, ১৪৩৯

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » আজ রাতেই পৃথিবীর উপর আছড়ে পড়ছে এই গ্রহাণু

আজ রাতেই পৃথিবীর উপর আছড়ে পড়ছে এই গ্রহাণু

আজ রাতেই পৃথিবীর উপর আছড়ে পড়ছে এই গ্রহাণু

পৃথিবীর দিকে প্রবল বেগে এগিয়ে আসছে গ্রহাণু। আজ, বৃহস্পতিবার রাতেই পৃথিবীর উপরে আছড়ে পড়তে চলেছে। বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটি পৃথিবীর সবথেকে কাছে আসতে চলেছে আজই । ঘন্টায় ৩৪হাজার কিলোমিটার বেগে পৃথিবীর দিকে এগিয়ে আসছে এই গ্রহাণুটি। বিজ্ঞানীরা এমনটাই জানাচ্ছেন।

এই বিশেষ গ্রহাণুটির নাম ২০১৭ YZ4। বড়দিনের দিন এটি প্রথম পৃথিবীর খুব কাছে আসে। পৃথিবী থেকে চাঁদের দূরত্ব প্রায় ২লক্ষ ২৪হাজার কিলোমিটার। সেই একই দূরত্বে চলে এসেছিল গ্রহাণুটিও।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, এই বিশেষ গ্রহাণুটি ১৫মিটার চওড়া। আজ রাত ৯.৫৬ মিনিটে এটি পৃথিবীর সবথেকে কাছে আসবে। নাসার বিজ্ঞানীরা জানাচ্ছেন, এটি পৃথিবীর পক্ষে বেশ বিপজ্জনক হতে পারে। যদি এটি নির্ধারিত দূরত্ব পেরিয়ে আরও কাছে এসে যায় পৃথিবীর। বিজ্ঞানীরা জানাচ্ছেন, যদি পৃথিবী এবং গ্রহাণুটির মধ্যেকার দূরত্ব ৭লক্ষ ৪০হাজার ৩০০কিলোমিটারের কাছাকাছি চলে আসে তাহলে তা যে কোনও মুহূর্তে পৃথিবীর উপরে আঘাত আনতে পারে।

আরিজনাতে মাউন্ট লেমন সার্ভে পরীক্ষা কেন্দ্রে প্রথম ধরা পরে এই গ্রহাণুর ছবি। এই নিয়ে ৫২তম বার এটি পৃথিবীর এত কাছে আসতে চলেছে। পৃথিবীর আশেপাশে মোট ১৭হাজার ৩৮৯টি গ্রহাণু ঘোরাফেরা করছে বলে জানাচ্ছেন নাসার বিজ্ঞানীরা। এই বছর মাত্র ১৯৮৫টি নয়া গ্রহাণুর আবিষ্কার করতে পেরেছেন বিজ্ঞানীরা। গত বছর ১৮৮৮টি গ্রহাণু এবং ২০১৫সালে ১৫৭১টি গ্রহাণুর আবিষ্কার করেছিলেন বিজ্ঞানীরা। পৃথিবী থেকে ৬মিলিয়ন মাইল দূরত্বের মধ্যে কোনও গ্রহাণু থাকলেই তা পৃথিবীর কাছের গ্রহাণু হিসেবে ধরা হয়। যদি এই গ্রহাণু গুলির গতিবিধির মধ্যে আচমকা কোনও পরিবর্তন ঘটে তাহলে সেগুলি যেকোনও মুহূর্তে আঘাত আনতে পারে।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন