স্বাস্থ্য সমস্যা

বৃহস্পতিবার | ১৯ জুলাই, ২০১৮ | ৪ শ্রাবণ, ১৪২৫ | ৪ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » স্বাস্থ্য সমস্যা » হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণগুলো কী কী জেনে নিন

হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণগুলো কী কী জেনে নিন

হার্ট অ্যাটাকের প্রথম লক্ষণগুলো কী কী জেনে নিন

বুকের বাঁদিকে হালকা ব্যথা অনুভব, কাঁধ, ঘাড়, সারা শরীরে ব্যথা এবং অস্বস্তি হতে থাকা প্রভৃতি হতে হতেই হার্ট অ্যাটাক হয়ে থাকে। এতদিন পর্যন্ত হার্ট অ্যাটাকের এই সমস্ত লক্ষণগুলোই জানা ছিল আমাদের।

হার্ট অ্যাটাক। ঘুম কেড়ে নেওয়ার জন্য এই শব্দ দুটিই যথেষ্ট। বুকের বাঁদিকে হালকা ব্যথা, কাঁধ, ঘাড়, সারা শরীরে ব্যথা এবং অস্বস্তি…এমন উপসর্গ হতে হতেই হার্ট অ্যাটাক হয়ে থাকে। এতদিন পর্যন্ত হার্ট অ্যাটাকের এই সমস্ত লক্ষণগুলোই জানা ছিল আমাদের। কিন্তু সম্প্রতি গবেষণায় জানা গিয়েছে, হার্ট অ্যাটাক হওয়ার বেশ কিছুক্ষণ আগে থেকেই বিভিন্ন লক্ষণ দেখা যায়।

গবেষণায় জানা যাচ্ছে, কোনওরকম শারীরিক কসরত্‌ ছাড়াই হঠাত্‌ করে ঘেমে যাওয়াও হার্ট অ্যাটাকেরই লক্ষণ। যে লক্ষণটা আমরা সবথেকে বেশি এড়িয়ে যাই, তা হল, মহিলাদের ক্ষেত্রে মেনোপজের কারণেও হার্ট অ্যাটাক হতে পারে। যাঁদের ধূমপানের অভ্যাস রয়েছে, ডায়াবিটিসের সমস্যা রয়েছে, উচ্চ রক্তচাপ রয়েছে এবং অতিরিক্ত ওজনের সমস্যা রয়েছে, তাঁদের মধ্যে হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেশি থাকে।

 

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন