21 Feb 2018
চাকুরীর তথ্য

রবিবার | ১৮ ফেব্রুয়ারি, ২০১৮ | ৬ ফাল্গুন, ১৪২৪ | ১ জমাদিউস-সানি, ১৪৩৯

প্রচ্ছদ » শিক্ষা » চাকুরীর তথ্য » রাষ্ট্রয়াত্ব তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোন বাধা নেই

রাষ্ট্রয়াত্ব তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোন বাধা নেই

রাষ্ট্রয়াত্ব তিন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় কোন বাধা নেই

সোনালী, রূপালী ও জনতা ব্যাংকের বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ঊর্দ্ধতন কর্মকর্তা, কর্মকর্তা (সাধারণ) ও কর্মকর্তা (ক্যাশ) পদে নিয়োগ পরীক্ষাসহ নিয়োগ বিজ্ঞপ্তির সকল ধরনের কার্যক্রম বন্ধের যে নির্দেশ দিয়েছিল আদালত তা স্থগিত করেছে চেম্বার আদালত। এ স্থগিত আদেশ দেয়ার পর ১২ (জানুয়ারি) শুক্রবার পরীক্ষা নিতে বাধা নেই।

উল্লেখ্য, ২০১৬ সালের ২২ ফেব্রুয়ারি সোনালী ব্যাংক ৭০১টি শূন্য পদে কর্মকর্তা ও কর্মকর্তা (ক্যাশ) নিয়োগে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। ওই বছরের ২৬ জুলাই রূপালী ব্যাংক ৪২৩টি শূন্য পদে সিনয়র অফিসার ও ৩ আগস্ট জনতা ব্যাংক ৭৩৬টি শূন্য পদে অ্যাসিসট্যান্ট এক্সিকিউটিভ অফিসার পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

কিন্তু এসব নিয়োগ বিজ্ঞপ্তির নিয়োগ পরীক্ষা না নিয়ে গত বছরের ২৩ আগস্ট বাংলাদেশ ব্যাংক ৮টি রাষ্ট্রয়াত্ব ব্যাংকের এক হাজার ৬৬৩টি উর্ধ্বতন কর্মকর্তা (সাধারণ) শূন্য পদের জন্য সমন্বিত নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। এরপর ২৯ আগস্ট আবার তিন হাজার ৪৬৩ টি কর্মকর্তা (সাধারণ) শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয়। সর্বশেষ গত বছরের ৭ সেপ্টেম্বর দুই হাজার ২৪৬টি কর্মকর্তা (ক্যাশ) শূন্য পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দেয় বাংলাদেশ ব্যাংক। এসব নিয়োগ বিজ্ঞপ্তির ভিত্তিতে আগামী ১২ জানুয়ারি নিয়োগ পরীক্ষা হওয়ার কথা।

রিটকারীদের আইনজীবী রাশেদুল হক খোকন সাংবাদিকদের বলেন, ২০১৬ সালের ৩টি ব্যাংকের নিয়োগ পরীক্ষা না নিয়ে গত বছরের যে ৩টি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে সেগুলোর নিয়োগ পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে ১২ জানুয়ারি।

ফলে ২০১৬ সালে নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী যারা আবেদন করেছিল, তাদের ২৮ আবেদনকারী গত বছর বাংলাদেশ ব্যাংকের ৩টি নিয়োগ বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট আদেন করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত নিয়োগ পরীক্ষাসহ নিয়োগ বিজ্ঞপ্তির সকল কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে।

আইনজীবী খোকন বলেন, গত বছরের বিভিন্ন সময়ে দেয়া এ তিনটি ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি কেন অবৈধ হবে না এবং ২০১৭ সালে দেয়া নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ পরীক্ষা নেয়ার আগে ২০১৬ সালের নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী নিয়োগ পরীক্ষা নেয়ার নির্দেশ কেন দেয়া হবে না, জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বাংলাদেশ ব্যাংক, অর্থসচিব, ব্যাংকার্স সিলেকশন কমিটির চেয়ারম্যান ও সদস্য সচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

নিয়োগ পরীক্ষার প্রার্থী বগুড়ার আসাদুজ্জামান, কুমিল্লার আবু বকরসহ ২৮ জন ২০১৭ সালের নিয়োগ পরীক্ষার সার্কুলার বাতিল চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

মন্তব্য করুন