Azizul Bashar
অর্থনীতি

শনিবার | ১৮ আগস্ট, ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫ | ৬ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » অর্থনীতি » বাণিজ্য মেলায় সবার নজর কাড়ছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন!

বাণিজ্য মেলায় সবার নজর কাড়ছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন!

বাণিজ্য মেলায় সবার নজর কাড়ছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন!

আরিফ হোসেন আন্তর্জাতিক বাণিজ্য মেলা থেকে: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৮ এর পদ্মা সেতুর স্পাম আদলে গড়া প্রধান ফটকের ভেতর দিয়ে ঢুকে সোজা একটু আগালেই দর্শনার্থীদের চোখ পড়বে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি সাদা ভাস্কর্য। এর পেছনে রয়েছে বঙ্গবন্ধু প্যাভিলিয়ন।

প্যাভিলিয়নের প্রবেশপথের ওপরে লেখা ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান-এর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ ইউনেস্কো কর্তৃক ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসাবে স্বীকৃতি পাওয়ায় আমরা গর্বিত।’

প্যাভিলিয়নে প্রবেশ করলে প্রথমে একটি চিত্রকর্মে বঙ্গবন্ধুর ছবির সঙ্গে গ্রামীণ প্রকৃতি ও শিশুদের ছবি। সেখানে লেখা ‘জতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর আরেকটি ছোটনাম ‘খোকা’। শৈশব থেকেই দুঃখী ও গরিব মানুষের প্রতি দরদি।’

প্যাভিলিয়নে পক্ষ থেকে এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বিসিসি নিউজ ২৪ ডটকমে জানান, গতবারের তুলনায় এ বছর বঙ্গবন্ধু প্যাভিলিয়ন আকারে প্রায় দ্বিগুণ। এই প্যাভিলিয়নের ভেতরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীর ওপর ভিত্তি করে বাংলাদেশ শিশু একাডেমী প্রকাশিত ২৬টি চিত্রকর্ম প্রদর্শন করার উদ্যেগ নেয়া হয়েছে। এ ছাড়া প্রজেক্টরের মাধ্যমে ডকুমেন্টারি প্রদর্শনের জন্য একটি থিয়েটার কক্ষ রয়েছে। বঙ্গবন্ধুর জীবন ও কর্মভিত্তিক বিভিন্ন আলোকচিত্রও প্রদর্শন করা হবে প্যাভিলিয়নে।

 

উল্লেখ্য, বঙ্গবন্ধু প্যাভিলিয়নের মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস, স্বাধিকার আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামে বঙ্গবন্ধুর আবদান, বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের বিভিন্ন দিক ছাড়াও যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নেয়ার প্রকৃত ইতিহাস সবার কাছে বিশেষ করে নতুন প্রজন্মের কাছে তুলে ধরার প্রয়াস নেয়া হলো এর প্রধান উদ্দেশ্য।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন