সেরা খবর

সোমবার | ২৩ জুলাই, ২০১৮ | ৮ শ্রাবণ, ১৪২৫ | ৯ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » সেরা খবর » ৩১ জানুয়ারি তিনরকম চাঁদ দেখতে পাওয়া বিরল ঘটনা

৩১ জানুয়ারি তিনরকম চাঁদ দেখতে পাওয়া বিরল ঘটনা

৩১ জানুয়ারি তিনরকম চাঁদ দেখতে পাওয়া বিরল ঘটনা

বছরের শুরু সুপারমুন দেখা গিয়েছে আকাশে। এবার ব্লু মুনের দিন। তবে এবার রাতের আকাশে একই সঙ্গে দেখা যাবে তিনরকম চাঁদ। ১৫১ বছর অন্তর ঘটে এমন ঘটনা। এক রাতে দেখা যাবে ব্লু মুন, সুপারমুন এবং ব্লাড মুন। বিরল ঘটনাটি ঘটবে আগামীকাল বুধবার ৩১ জানুয়ারি।

চন্দ্রগ্রহণের দিন এক সরলরেখায় আসে সূর্য, চাঁদ ও পৃথিবী। সূর্য আর চাঁদের মাঝে থাকে পৃথিবী। পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ায় ঢাকা পড়ে যায় গোটা চাঁদ। পৃথিবী থেকে আর দেখা যায় না চাঁদকে। তখনই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। ৩১ জানুয়ারিও হবে পূর্ণ চন্দ্রগ্রহণ। কিন্তু সেদিন গ্রহণ ছাড়াও দেখা যাবে অভাবনীয় কিছু দৃশ্য। NASA চাঁদের এই দুর্লভ রূপ বদলের নাম দিয়েছে “সুপার ব্লু ব্লাড মুন”।

একরাতে তিনরকম চাঁদ দেখতে পাওয়া বিরল ঘটনা।পূর্ণিমার চাঁদ যত বড় হয় তার থেকে ৭ শতাংশ বেশি বড় দেখাবে সেদিনের চাঁদকে। অন্যান্য পূর্ণিমার চাঁদের তুলনায় ৩০ শতাংশ বেশি উজ্জ্বলও হবে ওই সুপারমুন। এরপর যেটা লক্ষ্য করা যাবে তা হল, উজ্জ্বল এই সুপারমুনের রং হবে নীল। অর্থাৎ সুপারমুন হবে ব্লু মুন। তারপর দেখা যাবে ব্লাড মুন। পূর্ণ চন্দ্রগ্রহণের সময় সূর্যের আলো বাধা পায় পৃথিবীতে। ফলে তা চাঁদ পর্যন্ত এসে পৌঁছায় না। পৃথিবী চাঁদের তুলনায় বড় হওয়ায় গোটা চাঁদ পৃথিবীর ছায়ায় ঢাকা পড়ে যায়। রামধনুর বর্ণালির শুধু লাল অংশ চাঁদে গিয়ে পড়ে। তখন চাঁদকে লালচে রঙের দেখতে লাগে। যাকে বলা হয় ব্লাড মুন।

সুপারমুন ও ব্লু মুন প্রায় সব জায়গা থেকে দেখা যাবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন