প্রধান খবর

সোমবার | ২৩ জুলাই, ২০১৮ | ৮ শ্রাবণ, ১৪২৫ | ৯ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » প্রধান খবর » মাতৃভাষার মর্যাদা রক্ষায় সবাইকে একসাথে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

মাতৃভাষার মর্যাদা রক্ষায় সবাইকে একসাথে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

মাতৃভাষার মর্যাদা রক্ষায় সবাইকে একসাথে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

বৃহস্পতিবার বিকেলে বাংলা একাডেমী চত্বরে অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।উদ্বোধনী বক্তৃতায় প্রধানমন্ত্রী বলেন, মাতৃভাষার মর্যাদা রক্ষায় সবাইকে একসাথে কাজ করতে হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, ক্ষমতা দখলকারীরা ভাষা ও সংস্কৃতির মূল্য বোঝে না। মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলার উদ্বোধন করতে গিয়ে এ কথা বললেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এরিমধ্যে বইমেলার জন্য প্রস্তুত হয়ে গেছে বইমেলায় অংশগ্রহণকারী ৪৫৫টি প্রকাশনা প্রতিষ্ঠানের স্টলগুলি। বাংলা একাডেমী প্রাঙ্গনসহ সোহরাওয়ার্দীর উদ্যানের নির্ধারিত জায়গা জুড়ে সৃষ্টি হয়েছে ভাষার মাসের আবহ। বিকেল ৩টায় বাংলা শুরু হয় মেলার উদ্বোধনী আয়োজন। এ পর্বে বক্তৃতা করেন বাংলা একাডেমীর পরিচালক, সংস্কৃতিমন্ত্রীসহ আগত বিদেশী অতিথিরা। উদ্বোধনী পর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন বিভাগের কিশোর বাতায়ন প্লাটফর্ম এবং একসেসিবেল ডিকশনারির উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে

এর আগে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন শেখ হাসিনা।

বাংলা একাডেমি চত্বর ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে প্রায় ৫ লাখ বর্গফুট জায়গাজুড়ে আয়োজন করা হয়েছে এবারের মেলা।

সোহরাওয়ার্দী উদ্যান অংশকে ১২টি চত্বরে বিন্যস্ত করা হয়েছে। একাডেমি প্রাঙ্গণে ৯২টি প্রতিষ্ঠানকে ১৩৬টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৬৩টি প্রতিষ্ঠানকে ৫৮৩টি ইউনিটসহ মোট ৪৫৫টি প্রতিষ্ঠানকে ৭১৯টি ইউনিট এবং বাংলা একাডেমিসহ ২৪টি প্রকাশনা প্রতিষ্ঠানকে মোট ১৫ হাজার ৫৩৬ বর্গফুট আয়তনের ২৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে।

গ্রন্থমেলা ১ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটির দিন ছাড়া প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে। ছুটির দিন বেলা ১১টা থেকে রাত ৯টা এবং ২১শে ফেব্রুয়ারি সকাল ৮টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত মেলা চলবে। ২ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিদিন বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে সেমিনার। শিল্প-সাহিত্য-সংস্কৃতি-রাজনীতি-সমকালীন প্রসঙ্গ এবং বিশিষ্ট বাঙালি মনীষীর জীবন ও কর্ম নিয়ে আলোচনা অনুষ্ঠিত হবে। এছাড়া মাসব্যাপী প্রতিদিন সন্ধ্যায় থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। অমর একুশে গ্রন্থমেলা উপলক্ষে বাংলা একাডেমি শিশু-কিশোর চিত্রাঙ্কন, সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা এবং সংগীত প্রতিযোগিতার আয়োজন করেছে।

এবারো গ্রন্থমেলা উপলক্ষে ২২-২৩ ফেব্রুয়ারি আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনের আয়োজন থাকছে। সম্মেলনে বাংলাদেশ, ফ্রান্স, স্পেন, নেপাল, শ্রীলঙ্কা, ভারতসহ ৮টি দেশের ১৫ জন কবি-লেখক-বুদ্ধিজীবী অংশ নেবেন।

বাংলা একাডেমির সভাপতি ইমেরেটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলা একাডেমির মহাপরিচালক ড. শামসুজ্জামান খান প্রমুখ।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন