অর্থনীতি

শনিবার | ২১ জুলাই, ২০১৮ | ৬ শ্রাবণ, ১৪২৫ | ৭ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » অর্থ ও বাণিজ্য » অর্থনীতি » এখন থেকে বাজার মূল্যেই আমদানী হবে পেঁয়াজ

এখন থেকে বাজার মূল্যেই আমদানী হবে পেঁয়াজ

এখন থেকে বাজার মূল্যেই আমদানী হবে পেঁয়াজ

বাংলাদেশ পেঁয়াজ রপ্তানিতে পেঁয়াজের রপ্তানি মূল্য আবারো কমালো ভারত। এই ঘোষনার মাধ্যমে পেঁয়াজের নির্ধারীরত রপ্তানী মুল্য তুলে নেয়া হলো। এখন থেকে মোকামে ক্রয়কৃত মুল্যেই পেঁয়াজ রপ্তানী করবে ভারত। এসংক্রান্ত একটি ফ্যক্সবার্তা শুক্রবার রাতে ভারতের হিলি কাষ্টমসে এসে পৌঁছেছে বলে জানিয়েছেন হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানী কারকরা।

ভারতের বাজারে পেঁয়াজের সরবরাহ বেড়ে যাওয়াই এই সিদ্ধান্ত নেয় হয়েছে বলে জানিয়েছেন তারা।

আজ রোববার থেকে নতুন মুল্যে হিলি স্থলবন্দর দিয়ে দেশে পেঁয়াজ আমদানি শুরু হবে বলে জানিয়েছেন বন্দরের ব্যবসায়ী হারুন উর রশিদ হারুন । এর ফলে দেশের বাজারে পেয়াজের দাম কমে আসবে বলে মনে করছেন তিনি।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমাদানি কারক নাজমুল হক চৌধুরী জানান, বন্যর কারণে ভারতে পেঁয়াজের সংকট দেখা দেয়ায় এবং পেঁয়াজ রপ্তানিতে সেদেশের ব্যবসায়ীদের নিরুৎসাহিত করতে গত ২৩ নভেম্বর পেঁয়াজের রপ্তানি মূল্য প্রতি মেট্রিক টন ৮৫২ মার্কিন ডলার নির্ধারণ করেছিলো ভারত। গত ২০ জানুয়ারী তা কমিয়ে ৭০২ মার্কিন ডলার নির্ধারণ করে। এর দুই সপ্তাগের ব্যবধানে তা ও তুলে নেয়া হলো।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন