মন্তব্য

শনিবার | ২৩ জুন, ২০১৮ | ৯ আষাঢ়, ১৪২৫ | ৮ শাওয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » মতামত » মন্তব্য » প্রথম বার বিদেশে যাচ্ছেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

প্রথম বার বিদেশে যাচ্ছেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

প্রথম বার বিদেশে যাচ্ছেন? মাথায় রাখুন এই বিষয়গুলি

প্রথম বার দেশের বাইরে বেড়াতে যাচ্ছেন? কোথায় যাবেন, কোথায় থাকবেন, কী কী দেখবেন, তা নিশ্চয় প্ল্যান করা হয়ে গিয়েছে? তবে উৎসাহের বশে কয়েকটা খুঁটিনাটি বিষয় ভুলে যাবেন না যেন! সেগুলি কী কী তা এক বার দেখে নিন। ১/৬

বিদেশ-বিভুঁইয়ে অঘটন তো হতেই পারে। আগে থেকেই পাসপোর্ট-সহ সমস্ত গুরুত্বপূর্ণ নথির একাধিক ফোটোকপি করে রাখুন। সেগুলির সফ্‌ট আর হার্ড কপি সঙ্গে রাখুন। হার্ড কপিগুলো একাধিক ব্যাগে রাখাটাই উচিত হবে। তাতে কোনও একটা ব্যাগ হারিয়ে গেলেও বিদেশে গিয়ে বিপাকে না পড়তে হয়।

এয়ারপোর্টে মানি এক্সচেঞ্জ করেন। খুব জরুরি না হলে এমনটা ভুলেও করতে যাবেন না। কারণ, এয়ারপোর্টে সবচেয়ে কম এক্সচেঞ্জ রেট পাওয়া যায়। বিদেশ ভ্রমণের জন্য যে বাজেট রয়েছে আপনার, তার থেকে ১৫-২০ শতাংশ কারেন্সিতে সঙ্গে রাখুন। আর বাদবাকিটা মেটাতে ট্র্যাভেলার্স চেক বা ক্রেডিট কার্ড ব্যবহার করুন।

ট্র্যাভেল বইয়ের পরামর্শ মেনে ঘুরতে যাবেন না। সমস্ত জায়গায় ঘুরতেই হবে, আপনাকে এমন মাথার দিব্যি কেউ দেয়নি। বরং ছুটি কাটাতে গিয়ে একটু রিল্যাক্সও করুন। এতে ছুটি আনন্দ বাড়বে বই কমবে না।

ওভার বাজেট হওয়া বরং ভাল। তবে বিদেশ ভ্রমণের জন্য একেবারে টাইট বাজেট মেনে চলবেন না। ফরেন ট্রিপে গিয়ে ক্যাশলেস হয়ে যাওয়টা কিন্তু বেশ বিপত্তির ব্যাপার হতে পারে। ফলে বাজেটের বাইরেও খরচের চিন্তা করে সঙ্গে রাখুন খানিকটা বেশি ক্যাশ।

 

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন