বাংলাদেশ-ওয়েষ্টইন্ডিজ সিরিজ

রবিবার | ২৪ জুন, ২০১৮ | ১০ আষাঢ়, ১৪২৫ | ৮ শাওয়াল, ১৪৩৯

প্রচ্ছদ » বাংলাদেশ-ওয়েষ্টইন্ডিজ সিরিজ » রিয়াদের জরিমানা, দুই ম্যাচ নিষিদ্ধ চান্দিমাল

রিয়াদের জরিমানা, দুই ম্যাচ নিষিদ্ধ চান্দিমাল

রিয়াদের জরিমানা, দুই ম্যাচ নিষিদ্ধ চান্দিমাল

শনিবার নিদাহাস ট্রফির তৃতীয় ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা। ম্যাচে স্লো ওভার রেটের দায়ে শাস্তি পাচ্ছেন দুই দলের অধিনায়কই। বাংলাদেশের অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ও টাইগারদের দিতে হবে জরিমানা। জরিমানা দিতে হবে শ্রীলঙ্কার ক্রিকেটারদেরও। পাশাপাশি  স্বাগতিকদের অধিনায়ক দীনেশ চান্দিমালকে পেতে হচ্ছে নিষেধাজ্ঞা।

গুরুতর স্লো ওভার রেটের দায়ে অভিযুক্ত হন লঙ্কান অধিনায়ক দীনেশ চান্দিমাল। যে সময় বিবেচনা করে লঙ্কানদের শাস্তি নির্ধারণ করা হয়েছে ঐ সময় অনুসারে চার ওভার কম করেছে লঙ্কানরা। তার দায়ে দুই ডিমেরিট পয়েন্ট পেয়েছেন দীনেশ চান্দিমাল। নিয়ম অনুসারে দুইটি সাসপেনশন পয়েন্ট পেতে হয়েছে চান্দিমালকে।

দুই সাসপেনশন পয়েন্টের জন্য এক টেস্ট অথবা দুই আন্তর্জাতিক ওয়ানডে অথবা দুইটি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ থেকে নিষিদ্ধ করা হয়। এক্ষেত্রে যে ফরম্যাটের ম্যাচ হয় ঐ ফরম্যাটের শাস্তি দেয়া হয়।

তাই সোমবার ভারতের বিপক্ষে এবং শুক্রবার বাংলাদেশের বিপক্ষে মাঠে নামা হচ্ছে না শ্রীলঙ্কান অধিনায়ক চান্দিমালের।  পুরো দলকে ম্যাচ ফি’র ৬০ শতাংশ জরিমানা দিতে হবে।

আগামী ১২ মাসের মধ্যে একই অপরাধে চান্দিমাল পুনরায় অভিযুক্ত হলে দুই থেকে আট সাসপেনশন পয়েন্ট পেতে হবে চান্দিমালকে। দোষ স্বীকার না করলে ম্যাচ অফিশিয়াল এবং শ্রীলঙ্কান টিম ম্যানেজমেন্টের উপস্থিতিতে শুনানি হয় এবং শাস্তি নির্ধারিত হয়।

মাহমুদউল্লাহ রিয়াদকে ম্যাচ ফি এর ২০ শতাংশ জরিমানা করা হয়েছে। এছাড়া বাংলাদেশ দলের অন্যান্য সদস্যকে দিতে হবে ম্যাচ ফি এর  ১০ শতাংশ জরিমানা। আগামী ১২ মাসের মধ্যে একই দোষে মাহমুদউল্লাহ দোষী সাব্যস্ত হলে তাকেও পেতে হবে নিষেধাজ্ঞা।

দোষ স্বীকার করে নিলে রিয়াদের শাস্তির ক্ষেত্রে কোনো আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন হয়নি।

শনিবার কলম্বোর প্রেমদাসা স্টেডিয়ামে নিদাহাস ট্রফির তৃতীয় ম্যাচে লঙ্কানদের বিপক্ষে পাঁচ উইকেটের জয় পায় টাইগাররা। শ্রীলঙ্কার দেওয়া ২১৫ রানের লক্ষ্য টপকে যায় মুশফিকুর রহিমের ব্যাটিং বীরত্বে। ত্রিদেশীয় এ টুর্নামেন্টে তিন দলেরই এখন পয়েন্ট সমান।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন