Azizul Bashar
সেরা খবর

শনিবার | ১৮ আগস্ট, ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫ | ৬ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » সেরা খবর » চিন্তিত হওয়ার কিছু নেই:সজীব ওয়াজেদ জয়

চিন্তিত হওয়ার কিছু নেই:সজীব ওয়াজেদ জয়

চিন্তিত হওয়ার কিছু নেই:সজীব ওয়াজেদ জয়

উড়াল দেওয়ার ঠিক ৬০ সেকেন্ড আগে জানিয়ে দেওয়া হলো স্যাটেলাইটটির উৎক্ষেপণ স্থগিত করার কথা। তবে এ নিয়ে চিন্তার কিছু নেই বলে ফেসবুকে পোস্ট করেছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগপ্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ফেসবুকে জয় লেখেন, ‘উৎক্ষেপণের শেষ মুহূর্তগুলো কম্পিউটার দ্বারা সম্পূর্ণ স্বয়ংক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়। হিসেবে যদি একটুও এদিক সেদিক পাওয়া যায়, তাহলে কম্পিউটার উৎক্ষেপণ থেকে বিরত থাকে। আজ যেমন নির্ধারিত সময়ের ঠিক ৪২ সেকেন্ড আগে নিয়ন্ত্রণকারী কম্পিউটার উৎক্ষেপণের সিদ্ধান্ত থেকে সরে আসে। স্পেসএক্স সবকিছু পরীক্ষা নিরীক্ষা করে আগামীকাল একই সময়ে আবারও আমাদের প্রথম কৃত্রিম উপগ্রহ বহনকারী রকেটটি উৎক্ষেপণের চেষ্টা চালাবে। যেহেতু এই ধরণের বিষয়ে কোনো ঝুঁকি নেয়া যায় না, সেহেতু উৎক্ষেপণের মোক্ষম সময়ের জন্য অপেক্ষা করা খুবই সাধারণ বিষয়, চিন্তিত হওয়ার কিছু নেই।’

স্পেসএক্স জানিয়েছে, বাংলাদেশ সময় শনিবার ভোররাত ২টা ১৪ থেকে ৪টা ২১ মিনিটের মধ্যে তারা আবার বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের চেষ্টা করবে। তবে স্পেসফ্লাইট নাউ নামের একটি মার্কিন গণমাধ্যম জানিয়েছে, এদিন আবহাওয়া ৬০ শতাংশ ভালো থাকবে। প্রথমদিন এটা ছিল ৮০ শতাংশ।

টুইটার বার্তায় স্পেসএক্স জানায়, নির্ধারিত সময়ের ৩৫ মিনিট আগে তারা ‘স্বয়ংক্রিয় উৎক্ষেপণ’ বোতাম চালু করে। একই সময় জ্বালানি ও তরল অক্সিজেন ভরা শুরু করে। আগের সংস্করণগুলোয় এটা করা হতো উৎক্ষেপণের ৭৫ মিনিট আগে; কিন্তু মহামুহূর্তের মাত্র এক মিনিট আগে কম্পিউটারের ভেতর থেকে সংকেত আসে কিছু একটা সমস্যা রয়েছে। তবে তাৎক্ষণিকভাবে স্পেসএক্স জানায়, রকেট ফ্যালকন-৯ ‘ঝুঁকিহীন’ রয়েছে। তারা প্রথমে ১৫ মিনিটের নতুন কাউন্টডাউন ঘোষণা করে; কিন্তু ৪টা ২২ মিনিট আর বেশি দূরে ছিল না। ফলে এদিন উপগ্রহটি উৎক্ষেপণ না করার সিদ্ধান্ত জানায় স্পেসএক্স।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন