Azizul Bashar
প্রধান খবর

শুক্রবার | ২৫ মে, ২০১৮ | ১১ জ্যৈষ্ঠ, ১৪২৫ | ৯ রমযান, ১৪৩৯

প্রচ্ছদ » প্রধান খবর » বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেলল মহাকাশে

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেলল মহাকাশে

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেলল মহাকাশে

রাত ২টা ১৪ মিনিটে স্বাধীন বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেলল মহাকাশে। যুক্তরাষ্ট্রের ফোরিডাস্থ উৎপেণ স্টেশন থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরের নিজস্ব কপথে ছুটে গেলো বঙ্গবন্ধু স্যাটেলাইট-১।

উৎপেণ অনুষ্ঠান যুক্তরাষ্ট্র থেকে বিটিভি ও বিভিন্ন বেসরকারি টেলিভিশন সরাসরি সম্প্রচার করে। দেশব্যাপী মাঠ পর্যায়েও বাংলাদেশের সাফল্যের এই দৃশ্য সরাসরি সম্প্রচার করে মাঠ প্রশাসন। যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি ‘স্পেসএক্স’ দেশটির ফোরিডার কেপ কেনাভেরাল লঞ্চ প্যাড থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেণ করে। স্যাটেলাইট উৎপেণে ব্যবহার হয় একটি ফ্যালকন-৯ ব্লক ফাইভ রকেট।

এর আগে গত ৪ মে ফোরিডার কেপ কেনেডি স্পেস সেন্টারে নতুন এই রকেটের পরীমূলক উৎপেণ সম্পন্ন হয়।

গত বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎপেণের কথা থাকলেও ফোরিডায় ‘ইরমা’ ঝড় এবং প্রতিকূল আবহাওয়াজনিত কারণে কয়েক দফা পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয় বৃহস্পতিবার। কিন্তু সেদিনও উৎপেণের ৪২ সেকেন্ড আগে তা একদিনের জন্য স্থগিত করা হয়।

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ব্যয় হয়েছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা। ১ হাজার ৯০৮ কোটি টাকা বিদেশী এবং বাকি ১ হাজার কোটি টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার।

২০১৫ সালের ২১ অক্টোবর সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ‘স্যাটেলাইট সিস্টেম’ কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এরপর প্রায় দুই হাজার কোটি টাকায় ‘স্যাটেলাইট সিস্টেম’ কিনতে ফ্রান্সের থালেস এলিনিয়া স্পেসের সাথে চুক্তি করে বিটিআরসি।

স্যাটেলাইট উৎপেণে অর্থায়নের জন্য এইচএসবিসি ব্যাংকের সাথে গত বছর প্রায় ১ হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি করে বাংলাদেশ সরকার।

মার্কিন যুক্তরষ্ট্রের ফ্লোরিডা রাজ্য থেকে বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত ৩টা ৪৭ মিনিটে স্যাটেলাইট নিয়ে মহাকাশ যানটি উৎক্ষেপণের কথা ছিল। কিন্তু উৎক্ষেপণের মাত্র ৪২ সেকেন্ড আগে স্বয়ংক্রিয়ভাবে স্থগিত হয়ে যায় উৎক্ষেপণ প্রক্রিয়া। স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারে স্থগিত বার্তা আসে। গ্রাউন্ড সিস্টেমের ত্রুটির কারণে এ ঘটনা ঘটে। ফলে স্যাটেলাইট আকাশে ওড়া তখন স্থগিত করা হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন