Azizul Bashar
শীর্ষ খবর

বুধবার | ১৫ আগস্ট, ২০১৮ | ৩১ শ্রাবণ, ১৪২৫ | ৩ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » শীর্ষ খবর » নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১

নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১

নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট -১

উৎক্ষেপণের ১০দিন পর নির্দিষ্ট কক্ষপথে পৌঁছেছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১।

আজ সোমবার ২১ মে সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম।

তিনি বলেন, ‘আমাদের স্যাটেলাইট কক্ষপথে তার অবস্থান নিয়েছে। সাধারণত স্থিতিশীল হতে ১২দিন সময় নেয়। আমরা আশা করছি দুই-চারদিনের মধ্যে এটি স্বাভাবিক হয়ে যাবে।’

সরকারি সূত্র জানায়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রতি ২৪ ঘণ্টায় একবার ৩৬ হাজার কিলোমিটার উচ্চতায় পৃথিবী পরিক্রমণ করবে। ফ্যালকন-৯ এর ব্লক-৫ থেকে উৎক্ষেপণের অব্যবহিত পরই বঙ্গবন্ধু স্যাটেলাইট ৩৫ হাজার ৭০০ কিলোমিটার পথ পাড়ি দেয়। এর পর ১০ দিনে আরো ৩০০ কিলোমিটার অতিক্রম করে বর্তমান অবস্থানে যায়।

গাজীপুর গ্রাউন্ড স্টেশনের অপারেশন ইঞ্জিনিয়ার তাজুল ইসলাম এর আগে বাসসকে বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ গ্রাউন্ড স্টেশনে সংকেত পাঠাতে শুরু করেছে। গাজীপুরের জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন থেকে স্যাটেলাইটটির পূর্ণ নিয়ন্ত্রণ পেতে প্রায় দুই মাস সময় লাগবে।

সাইফুল ইসলাম বলেন, ‘আমাদের গ্রাউন্ড স্টেশন থেকে দেখা গেছে স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছে গেছে। এখন এটা সেট হয়ে গেলে সিগন্যাল পাঠাতে থাকবে।’ সবকিছু ঠিক থাকলে আগস্ট মাসের মাঝামাঝি বঙ্গবন্ধু-১ বাণিজ্যিক অপারেশনে যাবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত ১১ মে দিবাগত রাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন