শিশু পরিচর্চা এবং মাতৃত্ব

শনিবার | ২১ জুলাই, ২০১৮ | ৬ শ্রাবণ, ১৪২৫ | ৭ জিলক্বদ, ১৪৩৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » শিশু পরিচর্চা এবং মাতৃত্ব » লামায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

লামায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

লামায় স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

বশিরুল আলম ,লামা বান্দরবন থেকে: লামায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

কর্মশালায় বক্তারা বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা নিয়েই স্বাস্থ্য সেবাকে এগিয়ে নিতে হবে। একটি পরিচছন্ন পরিবেশে জম্ম নেয়া শিশুটি ভবিষ্যতে ভালো নাগরিক হিসেবে গড়ে উঠবে। স্বাস্থ্য বিভাগের উন্নয়ন হলে সঠিক স্বাস্থ্য সেবা পাওয়া সহজ হবে। স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগিতা নিয়েই স্বাস্থ্য সেবাকে এগিয়ে নিতে হবে। ইউনিয়ন স্বাস্থ্য কেন্দেগুলোতে অনুকুল পরিবেশ থাকলে একজন গর্ভবতী মা কখনো প্রাইভেট ক্লিনিকে যাবেন না।

নিরাপদ মাতৃত্ব’র লক্ষমাত্রার্জন করতে হলে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে জনসংখ্যানুপাতে জনবল নিয়োগসহ অবকাঠামো উন্নয়ন জোরদার করা প্রয়োজন। তাহলেই কোন গর্ভবতী মাকে বিপদের সম্মুখিন হতে হবে না। প্রয়োজনীয় জনবল ও যন্ত্রাংশ না থাকায় সরকারি হাসপাতালে গিয়ে মাতৃত্বজনিত সঠিক চিকিৎসা পাচ্ছেন না স্থানীয়রা। বক্তারা বলেন, বর্তমান সরকার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা নিশ্চিত করেছেন। পরিবার পরিকল্পনা বান্দরবান উপ-পরিচালক ডা: অংচানু-এর সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লামা উপজেলা চেয়ারম্যান থোয়াইনু অং চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, আলীকদম উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যান শিরিণা আক্তার,  লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ- জানাœাত রুমি, বান্দরবান জেলা পরিষদ সদস্য থোয়াইচাহ্লা মার্মা, মোস্তফা জামাল, লামা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শরাবান তহুরা ও ইউএনডিপি প্রতিনিধি ধনঞ্জয় ত্রিপুরা।

অনুষ্ঠানে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ নিরাপদ প্রসব নিশ্চিতকরণে একটি উপস্থাপনা করেন ডা: ফাহমিদা সুলতানা উপ-পরিচালক এমসিএইচ (সার্ভিসেস) পরিবার পরিকল্পনা অধিদপ্তর। লামা পরিবার পরিকল্পনা কেন্দ্রের ডা: নয়ন চন্দ্র দেবনাথ ও জোবাইরা বেগম।

অবহিতকরণ সভা সঞ্চালনা করেন, পরিবার পরিকল্পনা বিভাগের উপ-সহকারি কমিউিনিটি মেডিকেল অফিসার মামুন চৌধুরী। কর্মশালায় লামা-আলীকদম উপজেলার মেডিকেল অফিসার, লামা প্রেসক্লাব সভপতি প্রিয়দর্শী বড়–য়া, আলীকদম প্রেসক্লাব সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, লামা প্রেসক্লাব সেক্রেটারী মো: কামরুজ্জামান, ইউপি চেয়ারম্যান ফেদৌস আহমেদ, ফগ্যা মার্মা, ফরিদুল আলম, পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ কর্মশালায় উপস্থিত ছিলেন। কর্মশালায় অংশ গ্রহনকারীদেরকে নয় শ্ টাকা, একটি বেগ, নোটবুক-কলম ও ইফতার সামগ্রী দেয়া হয়।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন