Azizul Bashar
স্বাস্থ্যকর জীবন যাপন

বুধবার | ১৫ আগস্ট, ২০১৮ | ৩১ শ্রাবণ, ১৪২৫ | ৩ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » স্বাস্থ্য » স্বাস্থ্যকর জীবন যাপন » চা খেলেই ৮০ শতাংশ কমে যাবে ক্যান্সারের আশঙ্কা

চা খেলেই ৮০ শতাংশ কমে যাবে ক্যান্সারের আশঙ্কা

চা খেলেই ৮০ শতাংশ কমে যাবে ক্যান্সারের আশঙ্কা

৮০ শতাংশ পর্যন্ত কমিয়ে ফেলতে পারেন ক্যান্সারের আশঙ্কাকে। ভাবছেন কীভাবে? দিনের শুরুটা করুন চায়ের কাপে চুমুক দিয়ে। সম্প্রতি, গবেষণা থেকে উঠে এসেছে এমনই একটি তথ্য। যেখানে বলা হয়েছে, চায়ের মধ্যে থাকা ক্ষুদ্র কণাগুলি ফুসফুসের ক্যান্সারকে প্রতিরোধে সাহায্য করে থাকে।

UK র এক গবেষক মন্তব্য বলেন, বিষয়টি শুধুমাত্র আশ্চর্যের নয়। কণাগুলি সক্রিয়ভাবে ক্যান্সারের কোশগুলিকে বেড়ে উঠতে বাধা দেয়। আমরা যদিও এটা আশা করিনি। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই কণাগুলিকে কৃত্রিম উপায়ে বানানো যেতে পারে। তবে, প্রক্রিয়াটি বেশ জটিল। কমবেশি সকলেই জানেন চা পাতার উপকারিতা। অ্যমিনো অ্যাসিড, ভিটামিনস্, অ্যান্টি-অক্সিডেন্ট সহ একাধিক উপাদানে পূর্ণ চা পাতা। যা ঠাণ্ডা লাগা, কাশি এবং ফ্লু ইত্যাদিকে প্রতিরোধ করে থাকে।

গবেষণার তথ্য অনুযায়ী, চা পাতার নির্যাসের সঙ্গে ক্যাডমিয়াম সালফেট সহ সোডিয়াম সালফাইড যোগ করে একটি উপাদান তৈরি হবে। যেখান থেকে তৈরি করা হবে কণাগুলিকে।আর, সেই কণাগুলিই পরবর্তীকালে ফুসফুসকে ক্যান্সার সেল মুক্ত করতে সাহায্য করবে। চা পাতা দিয়ে তৈরী এই প্রক্রিয়াটি ক্যামিক্যাল পদ্ধতির থেকে অনেক বেশি সহজ। তাই, গবেষকরা এই সহজ পদ্ধতির উপরেই গুরুত্ব আরোপ করছেন।

 

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন