Azizul Bashar
কৃষি

বৃহস্পতিবার | ১৬ আগস্ট, ২০১৮ | ১ ভাদ্র, ১৪২৫ | ৪ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » খবর » কৃষি » বিদ্যুৎ সংকট :দিনাজপুরে আমন ধান চাষ ব্যহত হওয়ার আশংকা

বিদ্যুৎ সংকট :দিনাজপুরে আমন ধান চাষ ব্যহত হওয়ার আশংকা

বিদ্যুৎ সংকট :দিনাজপুরে আমন ধান চাষ ব্যহত হওয়ার আশংকা

জলবায়ুর বিরুপ প্রভাবে বর্ষা মৌসুমেও পানি নেই। মাঝেমধ্যে আকাশে কালো মেঘের জটলা দেখা গেলেও এক পশলা বৃষ্টির অপেক্ষায় চাতক পাখির মত চেয়ে থাকে কৃষকরা। কিন্তু বৃষ্টির যেন দেখা নেই। বাধ্য হয়ে দিনাজপুরের কৃষকরা জমি তৈরি ও আমন ধান রোপণে তাদের সেচযন্ত্র ব্যবহার ও অতিরিক্ত অর্থ ব্যায়ে আমন রোপনে ব্যস্ত সময় পার করছেন। আমন রোপন চরম ভাবে ব্যহত হওয়ার আশংকা করছে দিনাজপুরের কৃষকরা।

সরেজমিনে দেখা যায়, দিনাজপুর সদর উপজেলায় কৃষকরা কেউ জমির আইল নালা পরিস্কার করছেন, কেউ গুরু মহিষের হাল দিয়ে জমি তৈরি করছেন, কেউ সেচযন্ত্র দিয়ে পানি দিচ্ছেন, কেউবা বালতি দিয়ে জমিতে পানি দিয়ে আমন ধান রোপণের জন্য জমি তৈরি করছেন।

এ সময় উপজেলার ৪নং শেখপুরা ইউনিয়নের রাজারামপুর গ্রামে এক  কৃষক জানান, আকাশে পানি নেই তাই বাবা ছেলে মিলে আমনের জমি তৈরিতে বালতি দিয়ে পানি দিচ্ছি। বর্ষার এই সময়টাতে আগে কখনো বালতি দিয়ে আমন ধানের জমি তৈরির প্রয়োজন পড়েনি। কিন্তু এই সময়টাতে বৃষ্টি না হওয়ায় বাধ্য হয়ে জমি তৈরিতে পানি দিতে হচ্ছে। অর্থের অভাবে বৈদ্যতিক সেচযন্ত্রও ক্রয় করতে পারছি না।

৭নং উথরাইল উইনিয়নের মুরাদপুর গ্রামের কৃষক জানান, বর্ষার শুরুতে জমিতে পানি না থাকায় আমনের জমি তৈরিতে বেশি বেগ পেতে হচ্ছে। নদী নালা খাল বিলে আর আগের মত পানি নেই, তাই জমিতে শ্যালো মেশিন লাগিয়ে জমি তৈরি করছি। কৃষি অফিসার কৃষিবিদ তৌহিদুল ইকবাল জানান, উপজেলায় চলতি মৌসুমে আমনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪ হাজার ৮৫ হেক্টর জমি। তিনি আরও জানান, উপজেলার অনেক কৃষক বৃষ্টি না হওয়াতে সেচযন্ত্র ব্যবহার করে আমন চারা রোপণ করছেন। কৃষকরা মনে করছেন, মৌসুমের শুরুতে বৃষ্টি নেই। এই অবস্থা যদি আরও ১০-১৫ দিন অব্যাহত থাকে তবে আমনের উপর অবশ্যই প্রভাব পড়বেএবং নির্ধারিত জমিতে আমন রোপন করতে পারবে না। উৎপাদন অর্ধেকেরও কম হবে। চরম অভাবের সম্মুখিন হতে হবে আমাদের।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন