Azizul Bashar
বিজ্ঞান ও প্রযুক্তি

বৃহস্পতিবার | ১৬ আগস্ট, ২০১৮ | ১ ভাদ্র, ১৪২৫ | ৪ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » হ্যাকিং ধরবে সাইবার ইমারজেন্সি রেসপন্স টিম: জয়

হ্যাকিং ধরবে সাইবার ইমারজেন্সি রেসপন্স টিম: জয়

হ্যাকিং ধরবে সাইবার ইমারজেন্সি রেসপন্স টিম: জয়

সাইবার ইমারজেন্সি রেসপন্স টিম যদি আগে থেকেই দেশে থাকত তাহলে বাংলাদেশ ব্যাংকে হ্যাকিংয়ের ঘটনা ঘটতো না বলে মন্তব্য করেছেন তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

আজ বৃহস্পতিবার দুপুরে রাজধানীর আইসিটি ভবনে সফটওয়্যার পরীক্ষা ল্যাবের উদ্বোধন করে তিনি বলেন, ‘এখন থেকে যে কোনো ধরনের হ্যাকিংয়ের ঘটনা দ্রুত উদঘাটন করা সম্ভব হবে।’

‘বাংলাদেশের কোথাও কোনো হ্যাকিং হলে এখন থেকে আমরা তা ধরতে পারবো। এটা যে আইএসপিতে হয় আমরা সেই প্রতিষ্ঠানকে জানিয়ে দেব। তবে, সরকারি কোনো সংস্থায় হ্যাকিং হলে আমরা নিজেরাই তা ঠেকাব’

এ সময় তিনি আক্ষেপ করে বলেন, ‘এই সিস্টেম যদি আমাদের কয়েক বছর আগে থাকত তাহলে বাংলাদেশ ব্যাংকের হ্যাকিং আগেই ধরতে পারতাম। সিস্টেমটা এখন আজ আইসিটি ডিভিশনে হল।

জয় বলেন, ‘আজ আমি খুব আনন্দিত। সরকারের যত ক্রিটিক্যাল অবকাঠামো আছে, সেখানে আমরা মনিটর করছি। যত সাইবার সিকিউরিটি অ্যাটাক হচ্ছে বা যত হ্যাকিং হচ্ছে সেসব আমরা এখন ধরতে পারি।

সজীব ওয়াজেদ বলেন,স্টার্টআপ বাংলাদেশের অ্যাকসেলেটার ও দুটি বিশেষায়িত ল্যাব উদ্বোধনের মাধ্যমে ডিজিটাল প্রযুক্তিতে আরেক ধাপ এগিয়ে গেল বাংলাদেশ।

 

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন