Azizul Bashar
প্রধান খবর

বৃহস্পতিবার | ১৬ আগস্ট, ২০১৮ | ১ ভাদ্র, ১৪২৫ | ৪ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » প্রধান খবর » ছাত্রলীগের নেতৃত্বে রেজানুল-রাব্বানী

ছাত্রলীগের নেতৃত্বে রেজানুল-রাব্বানী

ছাত্রলীগের নেতৃত্বে রেজানুল-রাব্বানী

বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি অনুমোদন করেছেন আওয়ামী লীগ সভাপতি ও  প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী দুই বছরের জন্য কমিটির সভাপতি হিসেবে দায়িত্ব পেয়েছেন মো. রেজানুল হক চৌধুরী শোভন। আর সাধারণ সম্পাদক হয়েছেন গোলাম রাব্বানী।

আওয়ামী লীগ সভাপতি হিসেবে অর্পিত ক্ষমতা বলে আগামী দুই বছরের জন্য বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের কমিটিরও অনুমোদন করেন তিনি।

সভাপতির পক্ষে মঙ্গলবার রাতে কমিটি ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি হয়েছেন সাদ্দাম হোসাইন আর সাধারণ সম্পাদক হয়েছেন সঞ্জিত চন্দ্র দাস।

ঢাকা মহানগর উত্তরে সভাপতি হয়েছেন মো. ইব্রাহিম আর সাধারণ সম্পাদক হয়েছেন সাইদুর রহমান হৃদয়।

ঢাকা মহানগর দক্ষিণে সভাপতি হয়েছেন মেহেদী হাসান আর সাধারণ সম্পাদক হয়েছেন মো. জোবায়ের।

আওয়ামী ঘণিষ্ঠ পারিবারের তৃতীয় প্রজন্ম শোভন

কেন্দ্রীয় ছাত্রলীগের নবনির্বাচিত সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের বাড়ি কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলায়। আওয়ামী লীগ ঘণিষ্ঠ পরিবারের সন্তান তিনি। শোভনের দাদা মুক্তিযোদ্ধা শামসুল হক চৌধুরী ছিলেন কুড়িগ্রাম আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা। তিনি ১৯৭০ সালের গণপরিষদের সদস্য ছিলেন। মুক্তিযুদ্ধে অংশ নেওয়ার পর দলের ক্রান্তিকালীন সময় ১৯৭৭ সালে কুড়িগ্রাম জেলা আওয়মী লীগের সভাপতির দায়িত্ব নেন এবং ১৯৭৯ সালে আওয়ামী লীগের মনোনয়নে কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালেও তিনি নৌকা প্রতীকে সংসদ নির্বাচন করেন। মুক্তিযোদ্ধা শামসুল হক চৌধুরী ২০০৭ সালে মারা যান।

রেজওয়ানুল হক চৌধুরী শোভনের বাবা নুরুন্নবী চৌধুরী খোকনও একসময় ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত ছিলেন। ১৯৮১ সালে ভুরুঙ্গামারী উপজেলা শাখা ছাত্রলীগের সভাপতি ও ১৯৯১ সালে উপজেলা যুবলীগের সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি ভুরুঙ্গামারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। বর্তমানে তিনি নির্বাচিত উপজেলা চেয়ারম্যান । আগামী সংসদ নির্বাচনে কুড়িগ্রাম-১ (ভুরুঙ্গামারী-নাগেশ্বরী) আসনে নুরুন্নবী চৌধুরী খোকন আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী।

সদ্য বিদায়ী কমিটির সদস্য শোভন এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের আপ্যায়ন বিষয়ক সম্পাদক, বিশ্ববিদ্যালয়ের মহসিন হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। অবিবাহিত এই ছাত্রনেতা সবদিক থেকেই নিজেকে বিতর্ক মুক্ত রেখেছেন। তার নামে অদ্যাবধি দেশের কোনো থানায় কোনো প্রকারের মামলা দায়ের হয়নি। শোভনের একমাত্র ছোট ভাই মোঃ রাকিনুল হক চৌধুরী ছোটন ঢাকা মহানগর দক্ষিণ শাখা ছাত্রলীগের বিদায়ী সমাজসেবা বিষয়ক সম্পাদক ছিলেন।

নানার কাছ থেকে বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত রাব্বানী

কেন্দ্রীয় ছাত্রলীগের নবনির্বাচিত সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর বাড়ি মাদারীপুর জেলার রাজৈর উপজেলার বদরপাশা গ্রামে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় পঞ্চম হয়ে আইন বিভাগে ভর্তি হন। বিদায়ী কমিটির শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক ছিলেন তিনি। গোলাম রাব্বানীর আবদুর রশিদ মিয়া ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের সংস্পর্শ পাওয়া একজন সরকারি কর্মকর্তা।

বঙ্গবন্ধুর রাজনৈতিক আদর্শে গোলাম রাব্বানীকে অনুপ্রাণিত করেন তার নানা মরহুম শামসুদ্দিন আহম্মেদ। তিনি ছিলেন রাজৈর উপজেলা আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন সভাপতি (১৯৬৪-৭৪) এবং চারবারের নির্বাচিত চেয়ারম্যান। নানার মুখ থেকে বঙ্গবন্ধুর গল্প শুনে বড় হয়ে হঠা এই ছাত্রনেতা কলেজ জীবন শুরু থেকেই ছাত্রলীগের সঙ্গে জড়িত। রাব্বানীর মা একসময় ছাত্রলীগের সঙ্গে জড়িত থাকায় পারিবারিকভাবেও পেয়েছেন উৎসাহ উদ্দীপনা।

ছোটবেলা থেকেই গোলাম রাব্বানী লেখালেখির সঙ্গে সম্পৃক্ত। পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে তার একাধিক নিবন্ধ। এবারের বইমেলায় একাত্তর প্রকাশনা থেকে প্রকাশিত হয়েছে গোলাম রাব্বানীর লেখা গবেষণা গ্রণ্থ ‘ ছাত্রলীগের ঐতিহাসিক অর্জন’। বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত এই ছাত্রেনেতা তৃণমূল ছাত্রলীগ কর্মীদের কাছে বেশ জনপ্রিয়। বর্তমান নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খানের স্নেহধন্য রাব্বানী বিভিন্ন মানবিক কাজে অংশ নিয়ে গড়ে তুলেছেন অালাদা ভাবমূতি।। ২০১৪ সালে বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তি করায় ব্যারিস্টার তুহিন মালিকে বিরুদ্ধে ঢাকার সিএমএম আদালতে পৃথক দুটি মামলা দায়ের করে আলোচিত হয়েছিলেন এই ছাত্রনেতা।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের রাজনীতিতে পাঁচবছর ধরে সম্পৃক্ত গোলাম রাব্বানী বিভিন্ন সময় বঙ্গবন্ধু হল শাখা ছাত্রলীগের তথ্য প্রযুক্তি সম্পাদক,সোহাগ-নাজমুল কমিটিতে উপ-আন্তর্জাতিক সম্পাদক এবং বিদায়ী কমিটিতে শিক্ষা ও পাঠচক্র সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন