Azizul Bashar
মন্তব্য

বৃহস্পতিবার | ১৬ আগস্ট, ২০১৮ | ১ ভাদ্র, ১৪২৫ | ৪ জিলহজ্জ, ১৪৩৯

প্রচ্ছদ » মতামত » মন্তব্য » একাকিত্বে ভোগেন? জেনে নিন মনখারাপ উড়িয়ে দেওয়ার অব্যর্থ উপায়

একাকিত্বে ভোগেন? জেনে নিন মনখারাপ উড়িয়ে দেওয়ার অব্যর্থ উপায়

একাকিত্বে ভোগেন? জেনে নিন মনখারাপ উড়িয়ে দেওয়ার অব্যর্থ উপায়

সপ্তাহ জুড়ে শত ব্যস্ততার পরেও কি একাকিত্ব কষ্ট দিচ্ছে আপনাকে? যখন তখন চলকে উঠছে মনখারাপ? চারপাশের চেনা মুখেরা প্রত্যেকেই সপ্তাহান্তে ব্যস্ত তাঁদের প্রিয়জনদের সময় দিতে। এ দিকে প্রেম এখনও আপনার জীবনে কড়া নাড়েনি। তা হলে কি মনমরা হয়ে একা থাকাই সমাধান? মোটেই না। একা থেকেও কী ভাবে জীবন উপভোগ করবেন,জেনে নিন?

একাকিত্ব নিয়ে হা-হুতাশ করতে গিয়ে কোথাও নিজের পেশা ও কেরিয়ার থেকে দূরে সরে যাচ্ছেন না তো? তেমন হলে আগে সে দিকে নজর দিন। একা থাকা নিয়ে যত বেশি ভাববেন, তত তা চেপে ধরবে। মনে মনে নতুন মানুষের সঙ্গে বন্ধুত্ব গড়ার প্রস্তুতি থাকুক। তার সঙ্গে যত্নবান হোন নিজের লেখাপড়া ও পেশায়। এতে দুঃখ আপনাকে চেপে ধরার সুযোগ পাবে না।

আচ্ছা কখনও কি বিষয়টা অন্য ভাবে ভেবে দেখেছেন? মানে, একা থাকার যে সব সুবিধা, সে সব নিয়ে কি আলাদা করে ভেবেছেন? একা মানেই কিন্তু নিজের ইচ্ছায় সময় কাটানোর বিপুল সুযোগ। কোনও কিছুর জন্যই কারও কাছে জবাবদিহির প্রয়োজন পড়ে না। স্বাধীন জীবনের মজা নেওয়া যায় চেটেপুটে। কাজেই একা থাকার ভাল দিকগুলোও ভাবতে শিখুন।

মনে মনে প্রস্তুত নতুন কাউকে সঙ্গী হিসাবে বেছে নিতে, অথচ, কিছুতেই খুঁজে পাচ্ছেন না নতুন মানুষ? বা আলাপ হলেও বেশি দিন টিকছে না সে সম্পর্ক? তা হলে ভেবে দেখুন, কেন আপনার সঙ্গেই এমনটা ঘটছে? সঙ্গী খোঁজায় কি কোনও সমস্যা ঘটছে, না কি কোনও অভ্যাস বা স্বভাব এই পথে বাধা হয়ে দাঁড়াচ্ছে? তা হলে দ্রুত বদলান সে সব।

সপ্তাহান্তে নিজের রুটিনে আনুন একটু রং। বাড়ির সকলকে নিয়ে জমিয়ে সিনেমা দেখুন বা বাইরে খেতে বেরোন। টুক করে ঘুরেও আসতে পারেন কাছাকাছি কোথাও। এ ছাড়া চেনা মানুষদের মধ্যে যাঁরা এখনও ‘সিঙ্গল’ তাঁদের নিয়েই কাটিয়ে দিন গোটা দিন। আড্ডা, গল্প, সিনেমা, খাওয়াদাওয়ায় মনখারাপ কমে যাবে নিমেষে।

আপনার একা থাকা নিয়ে খুব সমালোচিত হচ্ছেন? বাড়ি থেকেও চাপ আসছে জীবনে থিতু হওয়ার? এ দিকে মনের মতো মানুষ না পেলে আপনি সম্পর্কে জড়ানোর ভরসা পাচ্ছেন না। এমন হলে অপেক্ষা করুন নিজের মনের মানুষের জন্য। দরকারে বাড়িতে কথা বলুন। কারও কথায় প্রভাবিত হয়ে, একটা সম্পর্কে জড়াতে হবে— এমন দায় থেকে সম্পর্কে জড়াবেন না।

নিজেকে নিয়ে গর্বিত হোন। নিজের যা আছে, যেটুকু আছে, সে সব নিয়ে আনন্দ উপভোগ করুন। যা নেই সে সবের দুঃখতে কব্জা করার এটিই সেরা উপায়। নিজের ভাল সময়, সাফল্য এ সব নিয়ে বাবতে শুরু করলে ব্যর্থতা গ্রাস করতে পারবে না।

 

বিসিসি নিউজ টুয়েন্টিফোর ডটকম এ প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, ভিডিও, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।


মন্তব্য করুন